আফগানিস্তানের নবম প্রাদেশিক রাজধানীও তালেবানের দখলে

আফগানিস্তানের আরেকটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। এর ফলে গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত মোট নয়টি প্রাদেশিক রাজধানী তালেবানের হাতে। গতকাল মঙ্গলবার তালেবান তিনটি প্রাদেশিক রাজধানী দখল করে। এগুলো হচ্ছে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশের ফারাহ নগরী, উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের পুল-ই-খুমরি নগর ও প্রত্যন্ত বাদাশশান প্রদেশের ফৈজাবাদ। স্থানীয় সূত্রগুলো তিনটি নগরীর পতনের বিষয়টি নিশ্চিত করেছে।

ফারাহ প্রাদেশিক পরিষদের সদস্য শাহলা আবুবার গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিকেলে সংক্ষিপ্ত লড়াইয়ের পর তালেবান বাহিনী ফারাহ নগরী দখল করে নিয়েছে। তারা গভর্নরের অফিস ও পুলিশ সদরদপ্তরও দখল করেছে। তালেবান প্রদেশটির কেন্দ্রীয় কারাগারও দখল করেছে বলে পার্লামেন্ট সদস্য আবদুল নাসরি ফারাহি জানান।

তালেবানের হাতে চলে যাওয়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজধানী হচ্ছে ফারাহ। গত শুক্রবার পাশের নিমরোজ প্রদেশের রাজধানী দখল করেছিল তালেবান। ফারাহ প্রদেশের সাথেও ইরানের সীমান্ত ক্রসিং রয়েছে। আবুবার জানিয়েছেন, স্থানীয় নিরাপত্তা বাহিনী নগরীর বাইরের এক সেনা ঘাঁটির দিকে চলে গেছে।

তালেবান বাহিনী মঙ্গলবার পুল-ই-খুমরি দখল করে। নগরীটি কাবুল থেকে মাত্র ১২৫ মাইল দূরে অবস্থিত।
এই বিজয় বেশ তাৎপর্যপূর্ণ। আল জাজিরার রব ম্যাকব্রাইড রাজধানী কাবুল থেকে বলেন, এর ফলে খোদ কাবুল এখন নিরাপত্তাগত ঝুঁকিতে পড়ে গেল।

তালেবান এখন পর্যন্ত আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে নয়টির রাজধানী দখল করেছে। ইইউর সিনিয়র এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, তালেবান বাহিনী এখন দেশটির ৬৫ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা আরো ১১টি প্রাদেশিক রাজধানী দখল করার পর্যায়ে রয়েছে। তারা এখন চেষ্টা করছে কাবুল যেন উত্তর থেকে আর কোনো সহায়তা না পায়।

সূত্র : আল জাজিরা।

Print Friendly, PDF & Email