লক্ষ্মীপুরে দিনব্যাপী প্রানী সম্পদ প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক :

“পুষ্টি, মেধা, দারিদ্র, -প্রানী সম্পদ প্রদর্শনীর আয়োজন” এ প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুরে দিনব্যাপী প্রানীসম্পদ প্রদর্শনী হয়েছে। শনিবার (৫ জুন) উপজেলা পরিষদের ভিতরে একটি বাড়ী-একটি খামার প্রকল্প মাঠে উপজেলা প্রানী সম্পদ ও ভেটেরেনারি হাসপাতাল রায়পুরের প্রানী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রানী সম্পদ অধিদপ্তরের সহযোগিতায় এ প্রদর্শনী হয়েছে।

এছাড়াও জেলা সদরসহ উপজেলা গুলোতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এ মেলায় গাভী, ষাড়, মহিষ, ঘোড়া, বকনা, বিভিন্ন প্রজাতির ছাগল,উন্নত প্রজাতির পাখি ও প্রানী প্রজক্তি ইত্যাদির ৩০টি স্টল স্থান পেয়েছে। বিকালে সমাপনি অনুষ্ঠান শেষে ১ম,২য় ও ৩য় স্থান অর্জনকারি খামারিদের পুরস্কারের পাশাপাশি সকল অংশগ্রহনকারি খামারিদের বিশেষ পুরস্কার ও সনদ প্রদান করা হয়েছে।

এসময় প্রানী সম্পদ সম্প্রসারন কর্মকর্তা ডাক্তার মোঃ মোফাজ্জল হোসেনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মামুনুর রশিদ, ভাইস চেয়ারম্যান এডভোকেট মারুফ ববন জাকারিয়া ও সদস্য সচিব উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আতাউর রহমান প্রমূখ।

ডাক্তার আতাউর রহমান বলেন, রায়পুরসহ দেশের ৪৬৫টি উপজেলায় একযোগে এ প্রদর্শনী হয়েছে। কৃষক ও খামারিদের উৎসাহিত করার লক্ষে ও জনসাধারনের জন্য প্রানীজ আমীষ সরবরাহ নিশ্চিত করার জন্য এ প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে। তার লক্ষ্য-উদ্দেশ্য প্রানী সম্পদের উৎপাদন বৃদ্ধি করা। দুগ্ধজাত পন্যের গ্রাহক সৃষ্টি করা। দুগ্ধ খামারি ও উদ্যোগতাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি করা, বিজ্ঞান ভিত্তিক লালন পালনের কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু পাখি আধুনিক ব্যবস্থাপনা পরামর্শ প্রদান করা ইত্যাদি।

Print Friendly, PDF & Email