রায়পুর পৌরবাসীর দীর্ঘ বছরের পানির সমস্যা সমাধান

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভায় নতিন গ্রাউন্ড ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করা হয়েছে। সোমবার (৩১ মে) দুপুরে পৌর মেয়র মোঃ ইসমাইল খোকন ফিতা কেটে এর আনুষ্ঠানিক সূচনা করেন। প্লান্টটি উদ্বোধন হওয়ায় প্রায় ৪ বছর ধরে চলা পৌরবাসীর পানি সমস্যার সমাধান হলো বলে জানিয়েছেন মেয়র।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী পানেদা আক্তার বলেন, থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভা সমূহে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (২য় পর্ব) প্রকল্পের আওতায় এ প্লান্টটি নির্মাণ করা হয়েছে। এটি প্রতি ঘন্টায় এক লাখ ৯০ হাজার লিটার পানি তুলতে সক্ষম। ২৪ ঘন্টায় এটি থেকে সাড়ে ৪৫ লাখ লিটার পানি উত্তোলন করা যাবে। প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি নির্মাণ হয়।

পৌরসভার মেয়র মোঃ ইসমাইল খোকন বলেন, পৌর শহরে সাড়ে ১২শ’ সংযোগ রয়েছে। এখানে প্রতিদিন গড়ে ২৪ লাখ লিটার পানির প্রয়োজন। দু’টি পাম্প হাউজ একত্রে চালানো গেলে সমস্যা দূর হওয়ার পাশাপাশি অতিরিক্ত পানি থেকে যাবে। সকল নাগরিককে সংযোগ দেওয়া হলেও আগামী অন্তত: ১০ বছর কোনো পানির সমস্যা থাকবে না। আগে কোনো ছাদে পানি উঠানো না গেলও এখন এটি ১০০ ফুট উঁচুতে পানি তুলতে সক্ষম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রায়পুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ, প্যানেল মেয়র কাজী গুলজার, ভাইস চেয়ারম্যান এ্যাড. মারুফ বিন জাকারিয়া, জেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী পানেদা আক্তার, কাউন্সিলর আইনুল কবির মনির ভূঁইয়া, জাকির হোসেন নোমান, আহসান মাল, নাছির উদ্দিন রাছেল ও নবনির্বাচিত রুবেল প্রধানীয় প্রমুখ।

Print Friendly, PDF & Email