সহযোগিতা এমন পর্যায়ে নিতে হবে যাতে আমেরিকা ক্ষতি করতে না পারে: পাকিস্তানকে ইরান

ইরান ও পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির তেহরান সফরের সময় দুপক্ষ সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে।

দুই ভ্রাতৃপ্রতীম মুসলিম দেশের মধ্যে বহু ক্ষেত্রে অভিন্ন স্বার্থ এবং দেশ দুটির মধ্যে ৯০০ কিলোমিটারের বেশি যৌথ সীমান্ত রয়েছে।

ইরান সফরে গিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী বুধবার প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বরোপ করা হয়।

এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেন, দু দেশের মধ্যকার সহযোগিতা জনগণের অবস্থার উন্নতি ঘটাবে এবং দু দেশের জনগণের মধ্যকার সম্পর্কও ঘনিষ্ঠ হবে।

ইরান ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় সীমান্ত ক্রসিং উন্মুক্ত করা সম্পর্কে জাওয়াদ জারিফ বলেন, এ ঘটনা দু পক্ষের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর প্রতিশ্রুতির দিকে ইঙ্গিত দিচ্ছে। তিনি বলেন, দু দেশের বিদ্যমান এই সম্পর্ক এমন উচ্চতায় নিতে হবে যাতে আমেরিকা নিষেধাজ্ঞা দিয়ে কোনও ক্ষতি করতে না পারে।

Print Friendly, PDF & Email