লক্ষ্মীপুরে ৯ লক্ষ টাকার চিংড়ি রেনু পোনা আটক: ব্যবসায়ীর অর্থদণ্ড

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের রায়পুরে অভিযান চালিয়ে ৯ লক্ষ টাকার ৩ লক্ষ চিংড়ি রেনু পোনা আটক করা হয়েছে। এসময় শাহজাহান নামের ব্যবসায়ীকে ৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। শনিবার রাতে (১৭ এপ্রিল) উপজেলার চরআবাবিল ইউপির উদমারা লাঠিয়াল বাজার থেকে আটক করা হয়। মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় মৎস্য সম্পদ রক্ষায় এ অভিযার পরিচালনা করেন সহকারি কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আখতার জাহান সাথী।
এসময় তার সাথে ছিলেন রায়পুরের সিনিয়র মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন, কোস্টগার্ড, পুলিশ। । রাতেই আ’লীগ নেতা সাজু মোল্লার ঘাট সংলগ্ন মেঘনা নদীতে পোনাগুলো অবমুক্ত করা হয়েছে।

উপজেলা মৎস অফিস জানায়, ১লা মার্চ হতে আগামী ৩০শে এপ্রিল পর্যন্ত-দুই মাস দেশের ৫টি ইলিশ অভয়াশ্রমে (এই অভয়াশ্রম এলাকার মধ্যে রায়পুর উপজেলার মেঘনা নদীর অংশ রয়েছে) ইলিশ সহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। তারপরও অসাধু কিছু জেলে ও ব্যবসায়ী এ অবৈধ কাজে জড়িয়ে পড়ছে। শনিবার রাতে গোপন সংবাদ পেয়ে উদমারা এলাকা থেকে ১৭ ব্যারেলে প্রায় ৩ লক্ষ রেনু পোনা আটক করা হয়েছে। একাজে জড়িত থাকায় শাহজাহান নামে ব্যাক্তিকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন,১৯৫০ এর ৫(১) ধারায় ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

রায়পুর উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আখতার জাহান সাথী বলেন, আটককৃত চিংড়ি রেনু পোনা মেঘনা নদীতেই অবমুক্ত করা হয়। ব্যবসায়ীর ৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে। জনস্বার্থে এবং দেশের মৎস্য সম্পদ রক্ষার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email