এই ফলগুলো খেয়েই দেখুন!

ঢাকা : চলছে চৈত্রের দাবদাহ। শুরু হয়ে গেছে গরম। আর এই গরমকাল যেন নিয়ে আসে নানা ফলের সমাহার। এ জন্যই গ্রীষ্মকে মধুমাস বলা হয়। এ সময়ে একেক ফলের একের গুণ। কোন ফলগুলোর উপকারিতা কী আর কোন ফল আপনার খাবার তালিকায় রাখবেন চলুন জেনে নেওয়া যাক।

ফল খেলে শরীর যেমন ভালো থাকে, সেই সঙ্গে স্কিন ও চুল ভালো হয়। ফলের উপকারিতার কথা এককথায় বলে শেষ করা যাবে না। তবে তা অবশ্যই পরিমিত হতে হবে।

আম : আম সবারই পচ্ছন্দের ফল। তবে অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ আম খেতে হবে। কারণ বেশি আম খেলে ডায়রিয়া, স্কিনের সমস্যা, হজমে সমস্যা দেখা দেয়। আবার বেশি আম খেলে তা ডায়াবেটিস রোগীদের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়।

কলা : কলা ও আমে অনেক প্রাকৃতিক চিনি থাকে। এ জন্য বুঝে-শুনে কলা খেতে হবে। তবে কলা শর্করার একটি ভালো উৎস, যা অনেকক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করে। আবার বেশি কলা খেলে দাঁতে ক্ষয় হতে পারে। এ ছাড়া ক্ষুধার পরিমাণ বাড়িয়ে দেয় কলা।

আঙুর : আঙুরের নাম শুনে উপকারী মনে হলেও তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় মাঝেমধ্যে। বেশি পরিমাণ আঙুর খেলে পেট খারাপ হতে পারে, এ ছাড়া আঙুরে প্রাকৃতিক চিনি থাকায় তা ওজন বাড়ায় দ্রুত।

লিচু : লিচু গরমের অতি পরিচিত একটি ফল। তবে আপনি কি জানেন যে লিচুতে এমন টক্সিন রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে পারে। এ ছাড়া এটি অ্যালার্জির কারণ হতে পারে।

চেরি : আপনি যদি গ্রীষ্মের ফল ভালোবাসেন, তবে চেরি আপনার তালিকায় থাকবে। যদিও সারা বছরই চেরি পাওয়া যায়। তবে চেরিতে অতিরিক্ত ডায়েটরি ফাইবার থাকার কারণে চেরি পরিমাণে বেশি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়।

সুতরাং সুস্থ থাকতে যা-ই খান না কেন, তা যেন খুব বেশি মাত্রায় না হয়। সূত্র : হেলথ শটস

Print Friendly, PDF & Email