১২ ও ১৩ এপ্রিল কিভাবে চলবে, জানালেন সেতুমন্ত্রী

ঢাকা: আগামী ১২ ও ১৩ এপ্রিল প্রথম ধাপের চলমান লকডাউনের মতো নির্দেশনা জারি থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর ফলে আন্তঃজেলা বাস ও ট্রেন চলাচল করতে পারবে না। তবে আগের মতো এ দুদিন সিটিগুলোতে গণপরিবহন চলবে।

রোববার (১১ এপ্রিল) তার সরকারি বাসভবনে ব্রিফিংকালে মন্ত্রী এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, প্রথম দফার লকডাউন আজ শেষ হতে যাচ্ছে। আগামী ১৪ এপ্রিল থেকে শুরু হবে অপেক্ষাকৃত কঠোর ও সর্বাত্মক লকডাউন। তবে ১২ ও ১৩ এপ্রিল কী হবে, এ বিষয়ে অনেকে জানতে চেয়েছেন। আগামী  ১২ ও ১৩ এপ্রিল প্রথম ধাপের চলমান লকডাউনের নির্দেশনা বলবৎ থাকবে।

তিনি বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরপাল্লার যাত্রী পরিবহন বন্ধ থাকবে।

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল সবকিছু। রেকর্ড ভাঙার প্রতিযোগিতায় প্রতিদিন হাজির হচ্ছে আতঙ্ক নিয়ে। গত ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭৭ জন মারা গেছেন। এরপরও হাটবাজার-পথঘাট কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

এদিকে দেশে চলছে সাতদিনের শিথিল ‘লকডাউন’। যা আজ রোববার (১১ এপ্রিল) শেষ হবে। এ লকডাউনের শুরুতে ১১ দফা নিষেধাজ্ঞা থাকলেও দূরপাল্লার বাস আর পর্যটনকেন্দ্র ছাড়া এখন সবই খোলা। এর মধ্যে শুক্রবার ঘোষণা দেওয়া হয়, ১৪ এপ্রিল থেকে শুরু হবে এক সপ্তাহের ‘কঠোর লকডাউন’।

তবে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় মতামত এসেছে, অন্তত দুই সপ্তাহ যাতে পূর্ণ লকডাউন দেওয়া হয়। পাশাপাশি সংক্রমণপ্রবণ ৬টি জেলায় সেটা জোরালো করার বিকল্প দেখছেন না বিশেষজ্ঞরা।

Print Friendly, PDF & Email