লালমাই পাহাড়ে গোলাপের রঙের মেলা

কুমিল্লা : কুমিল্লার লালমাই পাহাড়ে হাজার গোলাপের বর্ণিল পসরা বসেছে। লাল, গোলাপি, সাদা, হলুদসহ বিভিন্ন রঙের গোলাপ। বিকেলের ঝিরঝিরে বাতাসে সৌরভ ছড়াচ্ছে গোলাপ। গোলাপের সৌন্দর্য দেখতে প্রতিদিনই সেখানে ভিড় করছেন দর্শনার্থীরা। শিশুরা গোলাপ বাগানের পাশে ছোটাছুটি করছে। কুমিল্লার কোটবাড়ি সালমানপুরে লালমাই উদ্ভিদ উদ্যানে এই রঙের মেলা বসেছে। ২০ রঙের হাজারের বেশি গোলাপ এখানে তার রূপের পসরা সাজিয়ে বসেছে। চৈত্রের খরতাপে যেন স্নিগ্ধতা ছড়াচ্ছে গোলাপ।

Haque Milk Chocolate Digestive Biscuit

লালমাই পাহাড়ের কোলে গড়ে তোলা বাগানটির গোলাপ দেখতে যান দর্শনার্থী নুরুন নাহার। তিনি বলেন, লালমাই উদ্ভিদ উদ্যানে মূলত বিরল সব উদ্ভিদের সমাহার রয়েছে। তার সাথে বর্ণিল হাজারো গোলাপের বাগান বাড়তি সংযোজন। শিক্ষার্থীদের গোলাপের বিভিন্ন প্রজাতি চেনানোর জন্য এখানে নিয়ে আসা যেতে পারে।

কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির পরিচালক ডা. আবু নাইম বলেন, লালমাই উদ্ভিদ উদ্যানের গোলাপ বাগানটি দেখতে গিয়েছি। সেটি অনেক সুন্দর। সেখানে ফ্লোরিবান্ডা, ইন্ডিয়ান হাজারি, তাজমহল, হাইব্রিড টি-রোজ, দেশি গোলাপ ও মিনিয়েচার গোলাপসহ বিভিন্ন জাতের গোলাপ রয়েছে।

সামাজিক বন বিভাগ কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিম বলেন, লালমাই উদ্ভিদ উদ্যানে স্বল্প পরিসরে গোলাপ বাগান করা হয়েছে। এখানে হাজারের বেশি গোলাপ রয়েছে। উদ্যানটি ১৭ একর ভূমির ওপর গড়ে উঠেছে। সেটির সাথে আরো ৩০ একর ভূমি যোগ করা গেলে উদ্যানটি ব্যাপকতা পেত।

Print Friendly, PDF & Email