ঢাকাFriday , 11 November 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

জীবাশ্ম জ্বালানির কার্বন নিঃসরণ সর্বকালের সর্বোচ্চ হতে পারে

Link Copied!

চলতি বছর জ্বীবাশ্ম জ্বালানি থেকে কার্বন ডাইঅক্সাইডের নিঃসরণ ১ শতাংশ বেড়ে সর্বকালের সর্বোচ্চে পৌঁছাতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।- আলজাজিরা

আজ শুক্রবার (১১ নভেম্বর) জাতিসংঘের কপ২৭ জলবায়ু সম্মেলনে গ্লোবাল কার্বন বাজেট প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটি ভবিষ্যতে উষ্ণায়ন এবং নিঃসরণ কমাতে সরকার, প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের প্রতিশ্রুতি এবং তাদের কাজের মধ্যে পার্থক্য সামনে নিয়ে এসেছে।

গত বছরের তুলনায় জ্বালানি তেল থেকে নিঃসরণ ২ শতাংশের বেশি বৃদ্ধি পাবে। এর পেছনে এভিয়েশন ইন্ডাস্ট্রি প্রধান কারণ হিসেবে কাজ করছে। কেননা মহামারির পর পুনরায় বিমানযাত্রা শুরু হয়েছে। এ ছাড়া কয়লা থেকে নিঃসরণও নতুন রেকর্ড হতে পারে।

আরও পড়ুন-    বুয়েট ছাত্র ফারদিন হত্যায় মামলা, আসামি বান্ধবী বুশরাও

শতাধিক বিজ্ঞানীর ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বে বৃক্ষনিধনসহ সব উৎস থেকে কার্বন ডাইঅক্সাইডের নিঃসরণ ৪০ দশমিক ৬ বিলিয়ন টনে পৌঁছাবে, যা ২০১৯ সালের রেকর্ড স্তরের ঠিক পরেই। এর প্রায় ৯০ শতাংশ হয়েছে জ্বালানি পোড়ানোর কারণে।

গবেষণার সহ-লেখক পিটার্স বলেছেন, ‘২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময় নিঃসরণের চেয়ে এখন ৫ শতাংশ বেশি।’
Rover ad রোভার এ্যাড
প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর যুক্তরাষ্ট্রে দেড় শতাংশ এবং ভারতে ৬ শতাংশ নিঃসরণ বৃদ্ধি পাবে। কার্বন নিঃসরণের দিক দিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত ও যুক্তরাষ্ট্র।

তবে চীনের শূন্য কোডিভ নীতির কারণে দেশটিতে কার্বন নিঃসরণ কমতে পারে। এ ছাড়া ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বিকল্প জ্বালানি উৎসের দিকে ঝুঁকেছে ইউরোপ। এ জন্য সেখানে নির্গমন কিছুটা কমেছে।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০