biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাFriday , 4 November 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • চৌহালীতে  দুই গ্রাম জলাবদ্ধ, কৃষিতে বিপ্লব ঘটাতে দরকার ব্রীজ  

    Link Copied!

    একটি ব্রীজের  অভাবে দুই গ্রামের শতাধিক একর জমি জলাবদ্ধর বাস্তবচিত্র সরেজমিন।এলাকা সূত্র জানা গেছে, ২০০১ সালে বিএনপির ক্ষমতা আমলে চৌহালীর সংসদ সদস্য  মুনজুর কাদের এম.পি সিরাজগঞ্জের চৌহালী উপজেলার কোদালিয়া গ্রামে নদীর মধ্যে বাঁধ দিয়ে  মৎস্য খামার করতে গিয়ে এ জলাবদ্ধতার সৃষ্টি করেছে। মৎস্য খামারের চারপাশে সড়ক নির্মাণ করে কোদালিয়া পুর্ব ও পশ্চিম কোদালিয়া গ্রামকে প্রশ্নের মুখে ফেলেছে। বন্ধ করে দিয়েছে রবি ফসল উৎপাদন।

    গত কয়েক বছর আগে বন্যার পানির  স্রোতে দক্ষিণ ও উত্তর পাশে সড়ক ভেঙ্গে খাল হয়ে যায়। যোগাযোগ রক্ষা ও সচল রাখতে  রাজ্জাক মুন্সির বাড়ির পাশে ব্রীজ স্থাপনা করা হলেও উত্তর পাশে ব্রীজ নেই। অথচ আবাদি জমি পানি আটকে জলাবদ্ধ হয়ে বছরের পর বছর কৃষিতে রবি ফসল উৎপাদন বন্ধ হয়ে এক ফসলি জমি হয়েছে, ব্রীজ অথবা কালভার্ট নির্মাণ করে জটিলতা নিরাশনের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না। রাজ্জাক মুন্সির বাড়ির দক্ষিণ পাশে সড়ক কেটে ব্রীজ বা কালভার্টের দাবিসহ  অনেকেই প্রতিবাদ করেও কোন সুফল আসছে না।

    আরও পড়ুন-  ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর

    এখন কৃষকরা চাষাবাদ নিয়ে হতাশ। কৃষিতে সমৃদ্ধি ও উৎপাদন বাড়াতে কৃষি বান্ধব সরকারের সুদৃষ্টি কামনা করছেন  চৌহালীর কৃষক ও কৃষাণীরা।

    রমজান মন্ডল বলেন, কৃষিতে বিপ্লব ও উৎপাদন মুখি জমি কোদালিয়া মৌজা, কিন্তু এজমিতে একবার পানি ডুকলে আটকে থাকে মাসের পর মাস। পানি নিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনে কোন ব্রীজ বা কালভার্ট নাই। ফলে এ এলাকার কৃষকরা বঞ্চিত হচ্ছে মাসকলাই, মুশর, সরিষাসহ বিভিন্ন রবি ফসল থেকে। এ ক্ষতি পুষিয়ে নেওয়ার কোন সুযোগ নেই।

    পশ্চিম কোদালিয়ার কৃষক ঠান্ডু বলেন, আষাঢ় মাসে পানি আসছে এখন কার্তীক মাস কিন্তু পানি বেরিয়ে যাওয়ার জন্য কোন ব্যবস্থা নাই। এলাকায় দুই আবাদ বহাল ও উৎপাদন লক্ষ অর্জনে এখানে কালভার্টের অথবা ব্রীজের  দরকার।

    উপজেলা কৃষি অফিসার জেরিন আহমেদ বলেন, জলাবদ্ধতা দূর করতে একটি ব্রীজ বদলে দিতে পারে চৌহালীর দুই গ্রাম বাসির ভাগ্য।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon বিজ্ঞাপন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ  
  • আমাদেরকে ফলো করুন…