biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাThursday , 11 August 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • দিনাজপুরের ফসলের মাঠ আবারও সবুজের সমারোহ

    জে এম আলী নয়ন
    August 11, 2022 3:38 pm
    Link Copied!

    দিনাজপুর প্রতিনিধিঃ

    দিনাজপুরের ফসলের মাঠ আবারও সবুজে ভরে উঠেছে। আষাঢ় এবং শ্রাবণের দেড় মাস ধরে তেমন বৃষ্টিপাত না হওয়ায় খরার কবলে পড়ে ফসলের মাঠ। কিন্তু প্রায়ই বৃষ্টিপাতের ফলে দাবদাহ কমার পাশাপাশি কৃষকরা এখন আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন। এ যেন সবুজের সমারোহ। জেলার সর্বত্র এখন আমন চারা রোপণে শেষ পর্যায়ে ব্যস্ত কৃষক।

    অনেকে শ্যালো মেশিন দিয়ে জমিতে পানি দিয়ে আমন চারা রোপণ করেছে। এক্ষেত্রে তাদের খরচ বৃদ্ধি পেয়েছে। আষাঢ় এবং শ্রাবণের মধ্যবর্তী সময় পর্যন্ত জেলায় তেমন বৃষ্টিপাত না হওয়ায় একদিকে যেমন দাবদাহ বৃদ্ধি পায় অন্যদিকে আমনের চারা রোপণও পিছিয়ে যায়। সবাই আকাশের দিকে চেয়ে থাকে বৃষ্টির পানির আশায়।

    পার্বতীপুরের কৃষক শহিদুল ইসলাম জানায়, পর্যাপ্ত পানি না হওয়ায় প্রথমদিকেই শ্যালো মেশিন দিয়ে জমিতে পানি দিয়ে আমন চারা রোপণ করেছি। একবিঘা জমিতে পানি দিতে ২ ঘণ্টা লাগে। প্রতি ঘণ্টায় খরচ হয় ১৫০ টাকা। এতে রোপণে খরচ বেড়েছে। আবার সারের দাম বেড়েছে। ডিজেলের দাম বেড়েছে।

    দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান জানায়, দিনাজপুর জেলায় চলতি মৌসুমে আমন চাষের লক্ষ্যমাত্রা ২ লাখ ৬০ হাজার হেক্টর। আর এর জন্য বীজতলা তৈরি করা হয়েছে ১৩ হাজার ৩০০ হেক্টর জমিতে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল, হাইব্রিড ও সুগন্ধি জাতের ধান। দেরিতে শুরু করলেও আমন চারা রোপণ প্রায় শেষ পর্যায়ে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত রোপা আমনের চারা লাগানো হলেও ফলনে তেমন সমস্যা হবে না।

    শীর্ষসংবাদ/নয়ন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০