ঢাকাWednesday , 10 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখবেন যেভাবে

জে এম আলী নয়ন
August 10, 2022 7:26 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদকঃ

আগামী ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এদিন স্কুল-কলেজ, মাদরাসা কারিগরি প্রতিষ্ঠান, সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শিক্ষা অফিস গুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে বলা হয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নিয়ম জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে।

অধিদপ্তরবলছে, শহীদ দিবস ও জাতীয় শোক দিবস বা সরকার প্রজ্ঞাপিত দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সরকারের অনুমতি ব্যতিত জাতীয় পতাকা অর্ধনমিত রাখা যাবেনা।

অধিদপ্তর  আরও  বলছে, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবসে ফ্লাগ রুলস অনুসরণপূর্বক জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা রয়েছে। শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার জন্য পতাকা যথাযথ মর্যাদার দণ্ডের শীর্ষে উত্তোলন করে দণ্ডেরর উপর থেকে পতাকার প্রস্থের সমান নিচে নামিয়ে বাঁধতে হবে। দিনশেষে পতাকা নামানোর সময়ে পতাকাটি পুনরায় দন্ডের শীর্ষে উত্তোলন করে তারপর নামাতে হবে।

তাই শোক দিবসে ফ্লাগ রুলসে বিধান অনুসরণ করে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০