ঢাকাSaturday , 29 October 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

অস্ট্রেলিয়ায় অ্যাওয়ার্ড পাচ্ছেন ফখরুলকন্যা শামারুহ

Link Copied!

মানবিক কাজের জন্য অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের প্রাথমিক তালিকায় স্থান পেয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মেয়ে ড. শামারুহ মির্জা। ‘লোকাল হিরো’ ক্যাটাগরিতে ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার ২০২৩’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিনি।

শামারুহ আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। পেশায় চিকিৎসাবিজ্ঞানী মেয়ের আন্তর্জাতিক পরিমণ্ডলে অ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের তালিকায় স্থান করে নেওয়ায় দারুণ খুশি মির্জা ফখরুল।

ড. শামারুহ মির্জা পেশায় একজন চিকিৎসাবিজ্ঞানী। ২০১৭ সালে তিনি ‘সিতারাস স্টোরি’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন সহ-প্রতিষ্ঠা করেন। তিনি অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সাংস্কৃতিক ও ভাষাগতভাবে বিভিন্ন গোষ্ঠীর অনেক নারীকে বিষণ্নতা থেকে বেরিয়ে আসতে সহযোগিতা করেছেন।

আরও পড়ুন-  লক্ষ্মীপুরে মুদি ব্যবসায়ীর ঘরে মিলল টিসিবি’র প্রায় ৩শ’ কেজি খাদ্যসামগ্রী

এদিকে শামারুহ’র মতো একই সম্মাননা পেতে যাচ্ছেন নাজমুল হাসান নামে আরেক বাংলাদেশি। ২০২১ সালের আগস্টে ক্যানবেরায় করোনাভাইরাসের লকডাউন চলাকালে তিনি অসহায় মানুষের মাঝে বিনামূল্যে খাবার ও অন্যান্য দ্রব্যাদি বিতরণ করেন।

অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম দ্য ক্যানবেরা টাইমসের প্রতিবেদন অনুযায়ী, এসিটি অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার, এসিটি সিনিয়র অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার, এসিটি ইয়াং অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার এবং এসিটি লোকাল হিরো- এই চারটি ক্যাটাগরিতে মোট ১৬ জন ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

আগামী ৯ নভেম্বর চার ক্যাটাগরিতে পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর তারা ২০২৩ সালের ২৫ জানুয়ারি জাতীয় পুরস্কার ঘোষণার দিন অন্যান্য রাজ্য এবং অঞ্চলের পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে ‘ফাইনালিস্ট’ হিসেবে যোগ দেবেন।

ন্যাশনাল অস্ট্রেলিয়া ডে কাউন্সিলের প্রধান নির্বাহী কার্লি ব্র্যান্ড মনোনীতদের অভিনন্দন জানিয়ে বলেন, বিশ্ব নেতৃত্বে, স্থানীয় সম্প্রদায়ের উন্নয়নে কিংবা সামাজিক গুরুত্বপূর্ণ বিষয়ে অবদান রাখতে এসিটি পুরস্কারের জন্য মনোনীতরা উল্লেখযোগ্য ছাপ রাখতে পেরেছেন।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন