ঢাকাWednesday , 5 October 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

রক্তের প্রতিদান

লুৎফর রহমানঃ
October 5, 2022 3:29 pm
Link Copied!

ঘুম থেকে উঠে একটি ভিন্ন ধরণের খবর দেখতে পেলাম ফেসবুকে। রাজবাড়ীর রক্তকন্যা খ্যাত সোনিয়া আক্তার স্মৃতিকে মধ্যরাতে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে পুরো ফেসবুক তোলপাড়। সোনিয়া আক্তার স্মৃতি’র গ্রেফতারে তীব্র প্রতিবাদ ঝরছে নেট দুনিয়ায়।

কে এই সোনিয়া আক্তার স্মৃতি? এর আইডিটা ওপেন করে থমকে গেলাম। এই মেয়েটি রক্তের খেলা খেলেছে। সারা দুনিয়ায় যখন রক্তের হোলি খেলায় মত্ত তখন সোনিয়া আক্তার স্মৃতি রক্ত সংগ্রহ করে জীবনের আলো টিকিয়ে রাখতে চালিয়ে গেছে এক নিরন্তর সংগ্রাম। রক্তদান, রক্ত সংগ্রহ, অসুস্থ রোগী খুঁজে বের করে তাকে প্রয়োজনীয় রক্তদানের এক মহাযজ্ঞ চালিয়েছে এই মেয়েটি।

আরও কত কি তার মানবিক কাজ। এক বৃদ্ধ রিক্সাওয়ালার রিক্সা নেই। সোনিয়া আক্তার স্মৃতি তাকে একটি রিক্সা সংগ্রহ করে দিয়েছে। বৃদ্ধ রিক্সাওয়ালা আনন্দে কেঁদে ফেলে সোনিয়াকে প্রতিশ্রুতি দিয়েছে, মা তোমাকে আমি একটি শাড়ী কিনে দেব।

আরও পড়ুন- ফেসবুকে ছবি-ভিডিও পাঠিয়ে নারীদের উত্ত্যক্ত, অভিযোগ দিলেও ব্যবস্থা নেয়নি পুলিশ

সোনিয়াকে মধ্যরাতে গ্রেফতার করেছে পুলিশ। সোনিয়া কোন চোর ডাকাত খুনি নয়। নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠীর সাথে তার কোন সম্পৃক্ততা নেই। কিন্তু তাকে গ্রেফতার করতে মধ্যরাতে সাজ সাজ রব প্রস্তুতি নিয়েছিল পুলিশ। সোনিয়ার বিরুদ্ধে নির্দিষ্ট কোন অভিযোগ থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যেতে পারে। দিনের বেলাতেই। তাই বলে অবুঝ দুই শিশুর মাতা সোনিয়াকে রাতে গ্রেফতার করে দুই শিশুকে অমানবিক এক পরিস্থিতির মধ্যে ফেলে দেয়া কি ঠিক হয়েছে? একজন মানবিক কর্মীর এটাই কি পুরস্কার?

যাদের ধমনীতে সোনিয়ার দেয়া রক্ত প্রবাহিত হচ্ছে তারা যদি জেগে উঠে? সোনিয়ার প্রচেষ্টায় যারা জীবনের জয়গান গাচ্ছে তারা যদি এখন ভিন্ন এক গান গায়? এই জীবনে ২৪ বার নিজে রক্ত দিয়েছে সোনিয়া। তাকে বন্দিশালায় আটকিয়ে রাখা কি ঠিক হচ্ছে?

একটা ঝড়, একটা উত্তেজনা, একটা মব সৃষ্টির আগে আইনশৃঙ্খলা বাহিনীকে একটু ভেবে দেখা উচিত। শুধু মানুষকে রক্ত দিয়ে নয়, এদেশের গণতন্ত্রকেও বাঁচিয়ে রাখার লড়াইয়ে সোনিয়া আকতার স্মৃতি একজন লড়াকু সৈনিক।

সকলের মতই আমিও সোনিয়া আকতার স্মৃতির মুক্তি দাবি করছি। অবিলম্বে তাকে মুক্তি দেয়া হোক।

লেখকঃ লুৎফর রহমান, কলামিস্ট, রাজনীতিবিদ।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০