biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাMonday , 3 October 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • হিলিতে পানবরজে পচন দুশ্চিন্তায় চাষিরা

    Link Copied!

    দিনাজপুরের হিলিতে পানের ফলন ভালো হলেও দুশ্চিন্তায় চাষিরা। পানবরজে পচন রোগ দেখা দিয়েছে বলে দাবী তাদের। ওষুধ প্রয়োগ করেও কোন সুফল মিলছেনা।

    এদিকে পচনসহ বিভিন্ন রোগ প্রতিরোধে নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন বলছেন কৃষি অফিস।

    উপজেলার দুটি এলাকায় পান চাষেন জন্য উপযোগি। তাই অন্য ফসলের চেয়ে পানপাতার বরজ লাভজনক। সেজন্য এই ২টি এলাকায় (সাধুরিয়া ও মাধবপাড়া) পান চাষির সংখা দিন দিন বেড়েই চলেছে। গড়ে উঠেছে দেড় শতাধিক পানবরজ। ওই এলাকার চাষীরা পানবরজের প্রতি আগ্রহী।

    কয়েকজন পান চাষি বলেন, গত বছর পানের ফলন ভালো হয়েছিল এবং দামও ভালো পেয়েছিলাম আমরা। তবে এইবার পানের ফলন নিয়ে দুশ্চিন্তায় রয়েছি আমরা। কারন পানের পাতায় পোকা ধরছে। এবং পচন ধরছে । পচন রোগটা ছোঁয়াছে রোগের মতো। যে বরজে দেখা দিচ্ছে, কয়েকদিনের মধ্যেই ছড়িয়ে পড়ছে গোটা বরজে। এই রোগ প্রতিরোধ করা না গেলে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে পান চাষীদের।
    আরও পড়ুন- নৌকাডুবিঃ পঞ্চগড়ে উদ্ধার অভিযান সীমিত, এখনো নিখোঁজ ৩ জন
    আরেকজন পান চাষি বলেন, এবার আবহাওয়া অনুকুলে থাকায় প্রথম দিকে পানের ফলন ভালো হয়েছিল। তবে বর্তমানে আতঙ্কে রয়েছি পচন রোগ নিয়ে। ইতিমধ্যেই অনেক বরজেই পচন রোগ দেখা দিয়েছে। পানবরজে ওষুধ প্রয়োগ করেও কোন সুফল মিলছেনা। এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছি আমরা পান চাষিরা।

    হাকিমপুর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার মোছাঃ আরেজনা বেগম বলেন, হাকিমপুর উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের ঘাসুরিয়া ও মাধবপাড়া এলাকায় ৪০ হেক্টর জমিতে ১৫৬ টি পানের বরজ রয়েছে। সম্প্রতি কিছু পানবরজে পচন রোগ দেখা দিয়েছে। পানবরজগুলোতে পচন রোগ প্রতিরোধে ছত্রাক নাশক অটোস্কীন, ম্যালছার, অক্সিক্লোবাইট ওষুধ স্প্রে করার পরামর্শ দেয়া হচ্ছে।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon বিজ্ঞাপন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০