ঢাকাMonday , 19 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

শক্তিশালী টাইফুনের আঘাতে লণ্ডভণ্ড জাপানের উপকূল

Link Copied!

স্থানীয় সময় রবিবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাপানের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে টাইফুন নানমাদোল। প্রায় দেড়শ মাইল গতিবেগে আঘাত হানে ঝড়টি।

শক্তিশালী এই টাইফুনের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর কিউশুসহ উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চল।এর প্রভাব পড়ে কিউশু, মিয়াজাকি, শুকোকুসহ আরও ৪টি অঞ্চলে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ লাখ ঘরবাড়িসহ নানা স্থাপনা।

আরও পড়ুন- জাপানে ঘূর্ণিঝড়-টাইফুন নানমাডল: ‘নজিরবিহীন ঝুঁকি’ সতর্কতা জারি

মুষলধারে বৃষ্টিপাত ও দমকা হাওয়ার কারণে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের তাণ্ডবে ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।
দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, টাইফুন নানমাদোলের সোমবার সকালে ফুকুওকা শহরের কাছে গতিবেগ ছিল সর্বোচ্চ ৩৫ মিটার প্রতি সেকেন্ডে অর্থাৎ ঘণ্টায় ৭৮ মাইল বেগে বাতাস বইছিল। এই অঞ্চলের কিছু অংশে ৪০০ মিলিমিটার (১৫.৭ ইঞ্চি) বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হয়।

নানমাদোলের গতিপথ ঘুরে জাপানের প্রধান দ্বীপ হোনশু অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। ফলে টাইফুনের প্রভাবে মঙ্গলবার হোনশুতেও ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া সংশ্লিষ্টরা। যেখানে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০