ঢাকাWednesday , 14 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

ভারত সফরে জামদানি পরা নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

Link Copied!

ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফরের প্রায় সবটা জুড়েই বিভিন্ন অনুষ্ঠানে জামদানি শাড়ি পরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ঐতিহ্যবাহী এসব জামদানি শাড়ির সৌন্দর্য, বুনট আর ডিজাইন ভারতে সবারই নজর কাড়ে। বিষয়টিকে প্রধানমন্ত্রীর ‘জামদানি কূটনীতি’ হিসেবে উল্লেখ করেন অনেকে। তাৎক্ষণিকভাবে এই ব্র্যান্ডিংয়ের সুফলও মেলে। প্রধানমন্ত্রী সেখানে থাকা অবস্থায়ই দিল্লিতে আন্তর্জাতিক এক মেলায় বাংলাদেশি শাড়ির বিক্রয়কেন্দ্রে উপচেপড়া ভিড় তৈরি হয়।

আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে এ বিষয়ে শেখ হাসিনার কাছে জানতে চান এক সাংবাদিক। তিনি প্রশ্ন করেন, প্রধানমন্ত্রীর শাড়ি দেখে মেলায় ক্রেতাদের ভিড়, এই কূনীতির সুফল বাংলাদেশ কীভাবে পাবে?

আরও পড়ুন-  বাংলাদেশ ইস্যুতে ভারতের সব দল একঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী এসময় হেসে বলেন, অন্তত একটা বিষয়ে আমি খুশি যে আমাদের তাঁতীরা কাজ পারে। সুফলটা তাদের হাতেই যাবে। এটা বাস্তব কথা।

তিনি আরও বলেন, যখন যেখানে যাই, আমার নিজের দেশের যেটা আছে সেটাই ব্যবহার করি। নিজের দেশকে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্যটা মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্য যাতে ভালো বাজার পায় সেই চেষ্টা আমি করি। করবো না কেন?

প্রধানমন্ত্রী বলেন, আমাদের তাঁতীদের হাতে তৈরি জিনিস। কাজেই তাদের সুযোগ করে দিতে হবে। এটা আমাদের দায়িত্ব। তবে আমি খুশি হলাম এই জামদানি মেলাটায় তাদের কেনাবেচা যে বেড়ে গেছে। সেটা আমার জন্য খুব আনন্দের।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০