ঢাকাTuesday , 13 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

মারা গেলেন কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জ্যঁ লুক গদার

Link Copied!

কিংবদন্তি ফরাসি-সুইস চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র সমালোচক জ্যঁ লুক গদার আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। জ্যঁ লুক গদারের পরিবার জানিয়েছে, শান্তিপূর্ণভাবে নিজ বাসায় তার মৃত্যু হয়েছে। তার শেষকৃত্যে আনুষ্ঠানিক কোনো আয়োজন করা হবে না।১৯৬০ এর দশকে ফ্রান্সে নতুন ধারার চলচ্চিত্র নির্মাণে নেতৃত্ব দিয়েছিলেন জ্যঁ লুক গদার। যুদ্ধোত্তর কালের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র নির্মাতাদের একজন জ্যঁ লুক গদার। চলচ্চিত্রের কাহিনী বর্ণনা, ধারাবাহিকতা, শব্দ ও ক্যামেরার কাজ নিয়ে নিরীক্ষা চালিয়েছিলেন তিনি। তার এই নিরীক্ষা অন্যদেরও প্রভাবিত করেছে।

আরও পড়ুন-  জোয়ারের পানিতে ঝালকাঠির ৩০ গ্রাম প্লাবিত

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চলচ্চিত্র নির্মাণের গৎবাঁধা নিয়ম থেকে বেরিয়ে নতুন স্টাইলে চলচ্চিত্র নির্মাণের আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জ্যঁ লুক গদার। এই ক্ষেত্রে তার যুগান্তকারী একটি সিনেমা হলো ‌‘ব্রেথলেস’। প্রায় শতাধিক সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

নতুন ধারার চলচ্চিত্র নির্মাণে জ্যঁ লুক গদার যে কাঠামো দাঁড় করিয়েছিলেন তাতে প্রভাবিত হয়েছিলেন কুইন্টিন তারান্তিনো থেকে মার্টিন স্করসিসের মতো খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতারা।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০