ঢাকাMonday , 12 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

লন্ডনে নেয়া হচ্ছে কফিনবন্দি এলিজাবেথকে

Link Copied!

গন্তব্য লন্ডন। কফিনবন্দি রানি দ্বিতীয় এলিজাবেথকে ইংল্যান্ডের রাজধানীতে আনার প্রস্তুতি শুরু হয়ে গেল। রবিবার অ্যাবারডিনশায়ারের বালমোরাল প্যালেস থেকে ব্রিটেনের রানির মরদেহ আনা হয় স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায়। শহরের হলিরুড হাউস প্রাসাদে রাখা হয়েছিল রানির মরদেহ। সোমবার দুপুরে লন্ডনের উদ্দেশে রওনা দেয়ার আগে পর্যন্ত সেখানেই শায়িত ছিল মহারানির নিথর দেহ।এদিন এডিনবরায় প্রয়াত দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানানো হয় স্কটল্যান্ড সরকারের তরফে। স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন বলেন, ‘এ এক মর্মস্পর্শী যাত্রা! এ যাত্রায় দেশের যা ক্ষতি, সেই দুঃখ স্কটল্যান্ডের মানুষ ভাগ করে নেয়ার সুযোগ পাবেন।’ দীর্ঘদিনের রাষ্ট্রপ্রধানকে শেষবারের মতো চোখের দেখা দেখতে এদিন ভিড় জমিয়েছিলেন স্কটল্যান্ডের মানুষ। দেশের রাজধানী শহরের রাস্তায় হাজার হাজার মানুষকে ভিড় জমাতে দেখা গেল। বালমোরাল প্যালেস থেকে রানির কফিনবন্দি দেহ যাত্রা শুরুর ছ’ঘণ্টা পর এডিনবরায় বিরতি করে। এদিনের এই শোকযাত্রায় দেখা মেলে এলিজাবেথ কন্যা অ্যানের।

আরও পড়ুন-  রানি এলিজাবেথকে শ্রদ্ধা জানিয়ে গণভবনে এক মিনিট নীরবতা

হলিরুড হাউস প্রাসাদেই রানিকে শ্রদ্ধা জানিয়ে দেয়া হয় তোপ ধ্বনি। এরপর দ্বিতীয় এলিজাবেথের মরদেহ যাত্রা করে লন্ডনের উদ্দেশে। প্রথমে কফিন পৌঁছাবে বাকিংহাম প্যালেসে। সেখান থেকে শোকযাত্রা করে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষকৃত্যের আগে এই হলেই তিনদিন জনসাধারণ শেষশ্রদ্ধা জানাতে পারবেন তাদের প্রিয় শাসককে। ওই তিনদিন ২৩ ঘণ্টা খোলা থাকবে ওয়েস্টমিনস্টার হল।

এছাড়াও রানির মরদেহ ইংল্যান্ডের রাজধানীতে পৌঁছনোর পর থেকে প্রতি এক ঘণ্টা অন্তর সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে বিশেষ ঘণ্টা ধ্বনি শুনতে পাবেন লন্ডনবাসী।

এদিকে, প্রয়াত রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্ঠিতে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ গ্রহণ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এইসব রীতিনীতির মধ্যেই আজ, সোমবার ওয়েস্টমিনস্টার হলে যাবেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা। এখানে ব্রিটেনের পার্লামেন্টের উভয় কক্ষ হাউস অব লর্ডস ও হাউস অব কমন্সের তরফে রানির স্মরণসভার আয়োজন করা হয়েছে। ডেইলি মেইল

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০