ঢাকাSaturday , 10 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

এশিয়া কাপ ফাইনাল মাতাতে পারেন যারা

Link Copied!

রাত পোহানোর অপেক্ষা। রবিবার সন্ধ্যায় জানা যাবে কে হচ্ছে এশিয়া কাপের চ্যাম্পিয়ন। শিরোপার এই লড়াইয়ে কাল মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও পাকিস্তান। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপের থাকায় এবারের এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। শ্রীলঙ্কা আর পাকিস্তান দুই দলই এবারের আসরে দুর্দান্ত পারফর্ম করেছে। সেই আলোকে এবার নজর দেওয়া যাক ফাইনালের সম্ভাব্য নায়কদের দিকে।

মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)
পাকিস্তানের ব্যাটিংয়ে অন্যতম ভরসার নাম মোহাম্মদ রিজওয়ান। ওপেনার হিসেবে এবারের আসরে দুর্দান্ত ব্যাটিং ফর্মে আছেন তিনি। এ পর্যন্ত ৫ ম্যাচের ৫ ইনিংসে ২টি হাফ সেঞ্চুরিসহ টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ২২৬ রান করেছেন এই উইকেটরক্ষক-ব্যাটার। সুপার ফোরে ভারতের বিপক্ষে রিজওয়ান খেলেছেন ৭১ রানের দুর্দান্ত ইনিংস। তবে গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৭৮ রান এখন পর্যন্ত আসরে তার সর্বোচ্চ সংগ্রহ।

পাথুম নিশাঙ্কা ও কুসল মেন্ডিস (শ্রীলঙ্কা)
শ্রীলঙ্কার ব্যাটিংয়ের দুই অন্যতম ভরসার নাম পাথুম নিশাঙ্কা ও কুসল মেন্ডিস। এশিয়া কাপে এই দুই ওপেনার দলকে দারুণ সূচনা এনে দিচ্ছেন। এই দুজন মিলে গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে ৪৫, সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ৬২, ভারতের বিপক্ষে ৯৭ রানের জুটি গড়েছিলেন। তাই ফাইনালের মঞ্চে নিশাঙ্কা ও কুসলের আরো একটি দুর্দান্ত শুরুর ওপর নির্ভর করবে শ্রীলঙ্কার শিরোপা। এই আসরে শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও তারা। নিশাঙ্কা ১৬৫ ও কুসল ১৫৫ রান করেছেন। দুজনই দুটি করে হাফসেঞ্চুরি করেছেন।

আরও পড়ুন-  পাকিস্তানের বিপক্ষে সহজ জয় শ্রীলঙ্কার

মোহাম্মদ নাওয়াজ (পাকিস্তান)
বল হাতে এবারের এশিয়া কাপে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার নাওয়াজ। ৫ ইনিংসে তার শিকার ৮ উইকেট। ব্যাট হাতেও দলের প্রয়োজনে ম্যাচের মোড় ঘুড়িয়ে দেওয়ার সামর্থ্য আছে তার। সুপার ফোরে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে তিনি ২০ বলে ৪২ রান করে ভারতের হাত থেকে ম্যাচ বের করে আনেন। নিশ্চয়ই ফাইনালেও তার ব্যাটে বড় বড় সব শট দেখতে চাইবে পাকিস্তান।

হাসারাঙ্গা ডি সিলভা (শ্রীলঙ্কা)
শ্রীলঙ্কার সেরা বোলার হিসেবেই এবারের এশিয়া কাপ শুরু করেছিলেন হাসারাঙ্গা। কিন্তু এখন পর্যন্ত খুব বেশি সুবিধা করতে পারেননি। প্রথম চার ম্যাচে মাত্র ৩ উইকেট নিয়েছেন। তবে সুপার ফোরের শেষ ম্যাচে পুরনো হাসারাঙ্গাকে দেখা যায়। পাকিস্তানের বিপক্ষে দলের জয়ের পেছনে তিনি বড় অবদান রাখেন। ৪ ওভারে ২১ রান দিয়ে শিকার করেন ৩ উইকেট। তাই ফাইনালেও হাসারাঙ্গার জ্বলে ওঠার অপেক্ষায় থাকবে শ্রীলঙ্কা।

বাবর আজম (পাকিস্তান)
এবারের এশিয়া কাপে এখন পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ৫ ইনিংসে মাত্র ৬৩ রান করেছেন। টুর্নামেন্ট শুরুর আগে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন বাবর। বাজে পারফরম্যান্সের কারণে রিজওয়ানের কাছে শীর্ষস্থান হারান। তবে ফাইনালের মঞ্চে বাবরের জ্বলে ওঠার অপেক্ষায় থাকবে পাকিস্তান। সাধারণত বড় মঞ্চেই জ্বলে ওঠেন তারকারা। সে ক্ষেত্রে জ্বলে উঠতে পারেন বাবরও।

শীর্ষসংবাদ/নয়ন

biggapon বিজ্ঞাপন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০