ঢাকাSaturday , 3 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

রিশি সুনাক নাকি লিজ ট্রাস-কে হচ্ছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী

Link Copied!

কে হতে যাচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী? সাবেক পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস নাকি সাবেক চ্যান্সেলর রিশি সুনাক? এর উত্তর জানতে হলে আগামী সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

দলের নেতৃত্ব নির্বাচনের প্রচারের সময় এই দুজন তাদের কিছু পরিকল্পনা প্রকাশ করেছিলেন।

লিজ ট্রাস বলেছেন, তিনি এপ্রিলে কার্যকর হওয়া ন্যাশনাল ইন্স্যুরেন্সের উত্থান ঠেকাবেন এবং জরুরি বাজেট ঘোষণা করবেন। কোনো নতুন কর আরোপ না করার এবং চলতি বছর কর্পোরেট কর বাড়ানোর পরিকল্পনা বাতিলের প্রতিশ্রুতি দিয়েছে তিনি। সামাজিক এবং সবুজ প্রকল্পগুলির জন্য অর্থ আদায়ে বিদ্যুৎ বিলের সঙ্গে যে ‘সবুজ কর’ যুক্ত করা হয়েছিল তা বাতিলের ঘোষণাও দিয়েছেন তিনি। এছাড়া কোনো সমস্যা দেখা না দিলে ট্রাস সরকারি ব্যয় কমানো হবে  না বলে জানিয়েছেন।

চূড়ান্ত এই দুই প্রার্থী ২৮ জুলাই থেকে ৩১ আগস্টের মধ্যে সারা দেশে দলের সদস্যদের তাদের সমর্থন করার জন্য প্রচার চালিয়েছেন। কনজারভেটিভ পার্টির ঠিক কতজন সমর্থক প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে ভোট দেওয়ার যোগ্য ছিল তা প্রকাশ করা হয়নি। তবে এই সংখ্যা এক লাখ ৬০ হাজারের বেশি ছিল।

দলের নেতৃত্ব নির্বাচনের পাঁচটি ধাপের চারটিতেই এগিয়ে ছিলেন। চতুর্থ ধাপে রিশি সুনাক পেয়েছিলেন ১৩৭ ভোট, আর ট্রাস পেয়েছিলেন ১১৩ ভোট। সর্বশেষ ধাপটি হচ্ছে পোস্টাল ভোট। সোমবার এই ফলাফল ঘোষণা করা হবে। তখনই বোঝা যাবে কে হচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০