ঢাকাSaturday , 3 September 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

কলম্বিয়ায় বোমা হামলায় ৭ পুলিশ নিহত

Link Copied!

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার পশ্চিমাঞ্চলে প্রাণঘাতী বিস্ফোরক হামলায় সাত পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার (২ সেপ্টেম্বর) এ হামলার ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো এই হামলার কথঅ জানিয়েছেন। ক্ষমতা গ্রহণের পর তিনি দেশের ভেতরে প্রায় ৬০ বছর ধরে চলা সংঘাতের অবসান ঘটিয়ে “পুরোপুরি শান্তি” আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

টুইটারে পেত্রো বলেন, “আমি হুইলার সান লুইসে বিস্ফোরকযোগে চালানো হামলাটিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি। সেখানে যে পুলিশ কর্মকর্তারা নিহত হয়েছেন, তাদের পরিবারের সঙ্গে সংহতি প্রকাশ করছি। এসব কর্মকাণ্ড স্পষ্ট নাশকতা। আমি কর্তৃপক্ষগুলোকে তদন্ত শুরু করার জন্য ওই এলাকায় যেতে বলেছি।”

পুলিশের সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, বহনকারী গাড়িতে বিস্ফোরকের আঘাতে ওই কর্মকর্তারা নিহত হয়েছেন।

হামলাকারীদের নাম নেননি এম-১৯ গেরিলা দলের সাবেক সদস্য পেত্রো। কিন্তু এখন বিদ্রোহ থেকে সরে দাঁড়ানো রেভোল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) ভিন্নমতাবলম্বী গেরিলারা হুইলার সান লুইস এলাকায় তৎপরতা চালিয়ে থাকে বলে ভাষ্য নিরাপত্তা কর্মকর্তাদের।

ফার্কের সাবেক নেতৃবৃন্দের মধ্যস্থতায় যে শান্তি চুক্তি হয় তা প্রত্যাখ্যান করে গোষ্ঠীটির ভিন্নমতাবলম্বী অংশগুলো। সরকারের ভাষ্য অনুযায়ী, শান্তি চুক্তি প্রত্যাখ্যান করা গেরিলার সংখ্যা প্রায় ২৪০০।

কলম্বিয়ায় সরকারের সঙ্গে বামপন্থি গেরিলা, ডানপন্থি আধাসামরিক বাহিনী ও মাদক পাচারকারীদের দলগুলোর লড়াই চলছে এবং ১৯৮৫ সাল থেকে ২০১৮ এর মধ্যে অন্তত ৪ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছেন।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০