ঢাকাWednesday , 31 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

রাশিয়া থেকে তেল আমদানিতে আপত্তি নেই যুক্তরাষ্ট্রের

Link Copied!

বাংলাদেশ রাশিয়া থেকে সেরাসরি তেল আমদানি করতে পারবে। এতো কোনো বাধা দিবে না বা কোনো আপত্তি করবে না মার্কিন যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি নিশ্চিত করেছেন, রাশিয়া থেকে খাদ্যপণ্য, সার ও জ্বালানি আমদানিতে যুক্তরাষ্ট্রের কোনো নিষেধাজ্ঞা নেই। এতে করে রাশিয়া থেকে তেল আমদানি করলে ওয়াশিংটনের কোনো আপত্তি থাকবে না।

আজ বুধবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে এসব কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই- ইলাহী চৌধুরী

এ সময় তৌফিক ই- ইলাহী চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারির সাথে আমাদের আলোচনা হয়েছে। আমি জানতে চেয়েছি রাশিয়া থেকে তেল আমদানিতে কোনো বাধা আছে কিনা, তিনি জানান, তেল, সার ও খাদ্যের ওপর যুক্তরাষ্ট্রের কোনো নিষেধাজ্ঞা নেই। ফলে আমরা ধরেই নিতে পারি রাশিয়া ও অন্যান্য থেকে তেল আমদানি করতে কোনো সমস্যা নেই।

তিনি আরো বলেন, আমরা মনে করি বাইরে থেকে জ্বালানি তেল আমদানিতে যুক্তরাষ্ট্র আমাদের সমর্থন করবে। তেলের দাম ৫ টাকা বাড়ানো-কমানোর তো কোনো প্রভাব নেই। বরং এটি যতটুকু বাড়ানো হয়েছিল সেখানেই রাখা উচিত ছিল। কারণ আমরা তো জানি না- সামনের পরিস্থিতি কি হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‘জ্বালানি তেলের দাম বাড়বে না কমবে, কি হবে, সেটা আল্লাহ ছাড়া কেউ বলতে পারবে না।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এনবিআরের পুরো ট্যাক্স কমালে জ্বালানি তেলের দাম বাড়ানোর দরকার নেই। কিন্তু কর না দিলে বাজেটের টাকার সংস্থান কি হবে সেটাও তো ভাবতে হবে।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০