ঢাকাTuesday , 30 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

বিদ্যুতের দাম বৃদ্ধি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন জরুরি ব্যবস্থা নেবে

Link Copied!

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে জ্বালানি এবং বিদ্যুতের দাম রকেটের গতিতে বেড়ে চলেছে। দাম বৃদ্ধির এই গতি কমানোর লক্ষ্যে আগামী ৯ সেপ্টেম্বর ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীরা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসতে যাচ্ছেন। বিদ্যুতের বাজার সংস্কার এবং দাম বৃদ্ধি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন জরুরি ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করেছে। ইউরোপীয় ইউনিয়নের কয়েকজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে ইরানী গণমাধ্যম পার্সটুডে এ তথ্য জানিয়েছে।

গণমাধ্যমটি আরো জানায়, প্রচণ্ড খরা-পরিস্থিতির মধ্যে যখন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে পরমাণু ও হাইড্রো-ইলেকট্রিক খাতে সঙ্কট চলছে তখন ইউরোপের বাজারে বিদ্যুৎসহ সব রকমের জ্বালানির দাম প্রচণ্ড গতিতে বেড়ে চলেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন্ডার লিয়েন গতকাল (সোমবার) স্লোভেনিয়ায় এক ফোরামে বক্তৃতা করতে গিয়ে বলেছেন, ভিন্ন প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়নের বিদ্যুতের বাজার গঠন করা হয়েছিল, এখন তা সময়ের প্রয়োজনে সংস্কার করা দরকার। তিনি বলেন, বিদ্যুৎখাতে জরুরিভিত্তিতে হস্তক্ষেপ করার পরিকল্পনা নেয়া হয়েছে। এদিকে, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ নিজেও বিদ্যুতের দাম বৃদ্ধি ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পিটার ফাইলার সাথে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই বিষয়ে জরুরিভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য আমরা সম্পূর্ণভাবে একমত হয়েছি। চেক প্রজাতন্ত্র এ মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের সভাপতি দায়িত্ব পালন করছে।

শীর্ষসংবাদ/নয়ন

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০