ঢাকাMonday , 29 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

চন্দ্রগঞ্জ বাজার কমিটি নিয়ে দ্বন্দ্ব

আলী হোসেন
August 29, 2022 4:43 pm
Link Copied!

প্রাতিষ্ঠানিক ক্ষমতাহীন অকার্যকর বাজার পরিচালনা কমিটি বিলুপ্ত করে বণিক সমিতিতে ফিরতে চায় চন্দ্রগঞ্জ বাজারের ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিয়ন্ত্রণাধীন বাজার কমিটির মূলত কোনো ক্ষমতা নেই। যার কারণে, বাজারের সার্বিক উন্নয়নসহ কোনো ধরনের সিদ্ধান্ত বায়বায়ন করা সম্ভব হয় না।

এদিকে বিগত দুই বছর আগে চলমান কমিটির মেয়াদ শেষ হলেও ২০২০-২০২১ সালে করোনা মহামারীর কারণে নতুন নির্বাচনের আয়োজন করা যায়নি বলে জানান, চন্দ্রগঞ্জ বাজার পরিচালনা কমিটির নেতারা।

জানা যায়, ২০১৮ সালের ২৭ জানুয়ারী সর্বশেষ চন্দ্রগঞ্জ বাজার পরিচালনা কমিটির ত্রি- বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়। ২০২০ সালের ডিসেম্বরে শেষ হয় চলমান কমিটির মেয়াদ। কিন্তু ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারীর প্রাদুর্ভাব শুরু হলে এরপর সরকারের স্বাস্থ্যবিধি অনুযায়ী জনচলাচলে বিধিনিষেধ ও লকডাউনের কারণে ব্যবসাবাণিজ্য স্থবির হয়ে পড়ে। পাশাপাশি লাগাতারভাবে লকডাউনের কারণে দোকানপাট, মার্কেট, বিপণীবিতানসহ সবকিছু বন্ধ করে দেওয়া হয়।

এতে, চন্দ্রগঞ্জ বাজার কমিটি মেয়াদোত্তীর্ণ হলেও পরবর্তী নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন ব্যবসায়ীদের নেতারাসহ সংশ্লিষ্টরা।
অপরদিকে, বাজার কমিটি বিলুপ্ত করে চন্দ্রগঞ্জ বাজার বণিক সমিতি গঠনের জোর দাবী জানিয়েছেন ব্যবসায়ীরা। চন্দ্রগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী দেলোয়ার হোসেন, মিনহাজুর রহমান বিনতু, নজরুল ইসলাম, সাহাবউদ্দিন, সিরাজুল ইসলাম, দীপক চন্দ্র দেবনাথসহ অনেকেই জানিয়েছেন,
আমরা অকার্যকর বাজার কমিটি আর চাই না। বণিক সমিতি হলে ব্যবসায়ীদের নিজস্ব ক্ষমতা থাকবে। ব্যবসায়ীদের নির্বাচিত প্রতিনিধিরা বাজারের উন্নয়নসহ যে কোনো সমস্যা সমাধান করতে সহজ হবে। তাই, আমাদের দাবী বাজার কমিটি বিলুপ্ত করে বণিক সমিতির নির্বাচন দেওয়া হোক।
এ দিকে, অভিযোগ রয়েছে একটি স্বার্থান্বেসী মহল আবারো বাজার কমিটির নির্বাচন আয়োজনের পাঁয়তারা করছে। বাজার কমিটি ও শীর্ষ পদ-পদবী নিজেদের নিয়ন্ত্রণে রাখতে এবং বাজার উন্নয়নে সরকারের বরাদ্দ আত্মসাৎ করতে এই অপচেষ্টা চালানো হচ্ছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক কতিপয় ব্যবসায়ীরা জানান।

চলমান বাজার পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আলী করিম ও সাধারণ সম্পাদক মাওলানা মো. আব্দুল কুদ্দুছ জানিয়েছেন, বণিক সমিতি গঠন ও নির্বাচনের আয়োজনের জন্য ব্যবসায়ীদের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করার কাজ সম্পন্ন হওয়ার পথে। এই লক্ষ্যে সমিতির একটি নিজস্ব গঠনতন্ত্র প্রণয়ন শেষ পর্যায়ে রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে ব্যবসায়ীদের নিয়ে সভা ডেকে নির্বাচন প্রস্তুতি কমিটি ও
গঠনতন্ত্র ঘোষণা করা হবে।

সাবেক ইউপি চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী এম ছাবির আহমেদ বলেন, চন্দ্রগঞ্জ একটি বিশাল বাজার। এখানে প্রায় দেড় হাজারের মত ছোট-বড় ব্যবসায়ী রয়েছেন। তিনি বলেন, ব্যবসায়ীদের কার্যকর প্রতিনিধিত্ব করতে হলে বণিক সমিতি গঠনের বিকল্প নেই।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ইমরান হোসেন বলেন, ব্যবসায়ীদের প্রতিনিধিদের সাথে আলাপ আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে একটি কার্যকর ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত; লক্ষ্মীপুর সদর উপজেলা ও চন্দ্রগঞ্জ থানাধীন বিশাল বাণিজ্যিক কেন্দ্র হচ্ছে চন্দ্রগঞ্জ বাজার। এখানে ছোট-বড় প্রায় দেড় হাজার ব্যবসায়ী রয়েছে। ব্যবসায়ীদের পরিচালনার জন্য রয়েছে, চন্দ্রগঞ্জ বাজার কমিটি’ নামে একটি পরিচালনা পর্ষদ। প্রায়
দুই বছর আগে উক্ত কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০