ঢাকাMonday , 29 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

পাঁচ দশক পর ফের চাঁদে মানুষ পাঠানোর অভিযান শুরু হচ্ছে সন্ধ্যায়

Link Copied!

চাঁদের বুকে আবারও মানুষ পাঠাতে নাসা’র বহুল প্রতীক্ষিত- ‘আর্টেমিস মিশন’ শুরু হচ্ছে আজ। সন্ধ্যায় ফ্লোরিডার স্পেস সেন্টার থেকে মহাশূন্যের উদ্দেশ্যে রওনা দেবে এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী রকেট। খবর রয়টার্সের।

প্রথম দফায় মানুষ ছাড়াই যাচ্ছে এসএলএস ভেহিকেল। যা বহন করবে ওরিয়ন স্পেসক্রাফট। নাসা বলছে, এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আছে সবকিছু। সোমবার কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে উৎক্ষেপণ করা হবে রকেট। কোনো ঝামেলা হলে দু’টি বিকল্প তারিখও রাখা হয়েছে মিশন শুরুর জন্য। তবে আবহাওয়া অনুকূলে থাকায় নির্ধারিত সময়েই পাঠানো যাবে বলে আশাবাদী প্রকল্পের বিশেষজ্ঞরা। তিন ধাপের মিশনের প্রথমটিতে ছয় সপ্তাহ মহাশূণ্যে থাকবে রকেট। আগামী বছর হবে আর্টেমিস-টু মিশন। সফল হলে তৃতীয় ধাপে, ২০২৫ সালে চাঁদের বুকে নামবে মানুষ। ৫ দশকের বেশি সময় পর চন্দ্রাভিযানের এই উচ্চাভিলাষী প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৩ বিলিয়ন ডলার।
নাসার টেস্ট ডিরেক্টর জেফ স্পালডিং বলেন, এখন পর্যন্ত কোনো উদ্বেগের ইস্যু নেই। ইঞ্জিনসহ সব পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়েছে। চার্জ পূর্ণ করে নেয়া হয়েছে ব্যাটারিতে। আর আবহাওয়াও ঠিক যেমন প্রয়োজন ছিল তেমনই। সব মিলিয়ে নির্ধারিত সময়েই আর্টেমিস-ওয়ান এর যাত্রা শুরু হবে বলে আশা করছি।

শীর্ষসংবাদ/নয়ন

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন
  • Social