ঢাকাMonday , 29 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারাল ভারত

    জে এম আলী নয়ন
    August 29, 2022 3:12 am
    Link Copied!

    ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনায় ঠাসা, সেটা যেন আরও একবার প্রমাণ হলো। এশিয়া কাপের শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারাল ভারত। ইনিংসের শেষ ৩ বলে ৬ রানের দরকার হলে মোহাম্মদ নওয়াজের বলে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন হার্দিক পান্ডিয়া।

    রোববার এশিয়া কাপে দ্বিতীয় আর ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামে চিরপ্রতিদ্বন্দ্বী এই দই দল। সংযুক্ত আরব আমিরাতের দুবাই ইন্টারন্যালশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান।

    মাঝারি টার্গেটে খেলতে নেমে সহ-অধিনায়ক লোকেশ রাহুলকে হারিয়ে শুরুতেই খানিকটা ধাক্কা খায় ভারত। এরপর বর্তমান অধিনায়ক রোহিত শর্মা ও সাবেক কাপ্তান বিরাট কোহলি মিলে টালটা অনেকটাই সামলে নিয়েছেন। ৪৬ বলে কোহলি-রোহিতের ৪৯ রানের জুটি ভারতকে ম্যাচে অনেকটা থিতু করে।
    রোহিতের পর জাদেজা-কোহলির জুটিটা দীর্ঘ হয়নি। খানিকটা চাপে পড়ে ভারত।
    ৩৪ বলে ৩৫ রান করে কোহলি ফিরলেও এক পাশ আগলে রাখেন রবীন্দ্র জাদেজা। তিনি সূর্যকুমার যাদবকে নিয়ে গড়েন ৩১ বলে ৩৬ রানের জুটি।
    প্রথমে ব্যাট করা পাকিস্তান ভারতের বোলিং তোপে ১৯.৫ ওভারে ১৪৭ রানে অলআউট হয় দলটি। জবাবে ৫ উইকেট হারিয়ে ও ২ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। ভারতের জয়ে ব্যাট-বলে দারুণ অবদান রেখে ম্যাচ সেরা হন পান্ডিয়া।
    পাকিস্তানের দেওয়ার ১৪৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলে ওপেনার লোকেশ রাহুলকে হারায় ভারত। তাকে শূন্য রানে বোল্ড করেন নাসিম শাহ।
    দলীয় ৫০ রানে নিজেদের দ্বিতীয় উইকেট হারায় ভারত। অষ্টম ওভারের শেষ বলে মোহাম্মদ নওয়াজকে তুলে মারতে গেলে ক্যাচ হন রোহিত শর্মা। ১৮ বলে একটি ছক্কায় ১২ রান করেন তিনি। লেগস্পিনার নওয়াজ নিজের পরের ওভারের প্রথম বলেই বিরাট কোহলিকে তুলে নেন। কোহলি ৩৪ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৩৫ রান করেন।
    নাসিম শাহ নিজেদর দ্বিতীয় স্পেলে এসেই ফের উইকেটের দেখা পান। এবার তিনি সূর্যকুমার যাদবকে বোল্ড করেন। ১৮ বলে এই ব্যাটার সমান ১৮ রান করেন।
    তবে এরপরই ঘুরে দাঁড়ায় ভারত। পঞ্চম উইকেট জুটিতে পান্ডিয়াকে নিয়ে ২৯ বলে ৫২ রানের পার্টনারশিপ গড়েন রবীন্দ্র জাদেজা। তবে জাদেজা শেষ ওভারে নওয়াজের প্রথম বলে বোল্ড হলে পাকিস্তান আবারও আশা দেখে। এই বাঁহাতি ২৯ বলে ২টি চার ও সমান ছক্কায় ৩৫ করেন। কিন্তু ফর্মে থাকা পান্ডিয়া জয় নিয়েই ফেরেন। তিনি ১৭ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৩৩ রানে অপরাজিত থাকেন।
    পাকিস্তানি বোলারদের মধ্যে নওয়াজ ৩টি ও নাসিম ২টি উইকেট লাভ করেন।
    টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতে অধিনায়ক বাবর আজমকে হারায় পাকিস্তান। দলীয় তৃতীয় ওভারে ভুবনেশ্বর কুমারের বাউন্সি বলে শট খেলতে গেলে আরশদীপ সিংয়ের কাছে ক্যাচ দেন। ৯ বলে ২টি চারে ১০ রান করেন বাবর। বাবর আজমের পর পাকিস্তান দ্রুত হারায় ফখর জামানকেও। ষষ্ঠ ওভারে আভেশ খানের বল তার ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষক দীনেশ কার্তিকের কাছে যায়। ১০ রান করেন এই ব্যাটার।
    ১৩তম ওভারে হার্দিক পান্ডিয়ার বলে বিদায় নেন  ইফতিখার আহমেদ। ২২ বলে তিনি ২টি চার ও একটি ছক্কায় ২৮ রান করেন। তৃতীয় উইকেট জুটিতে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ৩৮ বলে ৪৫ রান তোলেন ইফতিখার।
    প্রথম থেকেই ব্যাটে কষ্ট করতে থাকা মোহাম্মদ রিজওয়ান শেষ পর্যন্ত বাজে এক শটে বিদায় নেন। ১৫তম ওভারে হার্দিক পান্ডিয়ার দ্রুত গতির বলে ব্যাট লাগালে থার্ডম্যান অঞ্চলে আভেশ খান ক্যাচ নেন। ৪২ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৪৩ রান করেন রিজওয়ান। একই ওভারের তৃতীয় বলে খুশদিল শাহকেও ফেরান হার্দিক।
    শেষ দিকে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকে বাকি ব্যাটাররাও। ৬ বলে ঝড়ো ১৬ রান করেন শাহনওয়াজ দাহানি। ৭ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন হারিস রউফ।
    ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট পান ভুবনেশ্বর কুমার। তিন উইকেট পান হার্দিক পান্ডিয়া।

    শীর্ষসংবাদ/নয়ন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০