ঢাকাSunday , 28 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

পোশাক নিয়ে হাইকোর্টের মন্তব্যের সমর্থনে জবিতে মানববন্ধন

Link Copied!

দেশীয় মূল্যবোধ বিরোধী পোশাকের বিরুদ্ধে সোচ্চার হওয়ায়  উচ্চ আদালতকে অভিবাদন জানিয়ে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একদল শিক্ষার্থী।

আজ রবিবার (২৮শে আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে  পশ্চিমা অপসংস্কৃতির বিরুদ্ধে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে শিক্ষার্থীরা।

মানববন্ধনে হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী মুহম্মদ মাহদী হাসান বলেন, ‘গত ১৬ই আগস্ট একটি মামলার পর্যবেক্ষণে উচ্চ আদালত পোশাকের স্বাধীনতার নাম দিয়ে যারা পশ্চিমা অপসংস্কৃতি আমদানি করছে, তাদের বিরুদ্ধে বলেছেন। আমরা উচ্চ আদালতের এ সুন্দর পর্যবেক্ষণ ও বক্তব্যকে স্যালুট জানাই।’

তিনি আরো বলেন, ‘পাবলিক প্লেস আর প্রাইভেট প্লেসের পোশাক কখনো এক নয়। পাবলিক প্লেসে কেউ অশালীন পোশাক পরলে তা অনেকের জন্য বিরক্তি বা নুইসেন্সের কারণ হতে পারে। আর পাবলিক নুইসেন্স এক ধরনের ক্রাইম।

‘মানববন্ধনে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী শুভ খান বলেন, ‘পশ্চিমা রাষ্ট্র থেকে যদি কিছু আনতেই হয়, তবে জ্ঞান-বিজ্ঞান আনা উচিত, অপসংস্কৃতি নয়। উচ্চ আদালত পশ্চিমা অসংস্কৃতির বিরুদ্ধে বলায়, অনেকে ফেসবুকে তা নিয়ে কটূক্তি করেছেন। এটা অন্যায়। যারা উচ্চ আদালতের বিরুদ্ধে এ ধরনের অবমাননাকর কাজ করে, তাদের আইনের আওতায় এনে বিচার করা উচিত।

‘মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আবু মুরসালিন বলেন, ‘পৃথিবীতে সর্বোচ্চ ধর্ষণ প্রবণ রাষ্ট্রগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকা, সুইডেন, কোস্টারিকা, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি ইত্যাদি রাষ্ট্রগুলো রয়েছে। এ রাষ্ট্রগুলোতে অনেক নারীকেই তুলনামূলক ছোট পোশাক পরতে দেখা যায়। এ দুই বিষয়ের মধ্যে কোন সম্পর্ক রয়েছে কি না, তা অবশ্যই গবেষণার বিষয়।’

উল্লেখ্য, ঢাকার একটি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত ১৮ মে নরসিংদী রেলস্টেশনে পোশাকের কারণে গালাগাল ও মারধরের শিকার হন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনা হলে নরসিংদী রেলওয়ে পুলিশ ভৈরব রেলওয়ে থানায় মামলা করে। তরুণীকে হেনস্তা ও মারধরের ঘটনায় অন্যতম অভিযুক্ত মার্জিয়া আক্তার ওরফে শিলাকে পুলিশ ৩০ মে গ্রেপ্তার করে। গত মঙ্গলবার শিলার জামিন আবেদনের শুনানিতে উচ্চ আদালত এ বিষয়ে কথা বলেন।

শীর্ষসংবাদ/নয়ন

আরও দেখতে পারেন-

চার বছরের শিশুকে ধর্ষণ, কারাগারে যুবক
 টাঙ্গাইলে ডোবা থেকে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
⇒ বেতনের বাইরে আরও যেসব সুবিধা পান চা শ্রমিকরা
ম্যাচ শুরুর আগে সুসংবাদ পেলো ভারত
কুড়িগ্রামের নদ-নদীর চরে আখ চাষ, লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০