ঢাকাSunday , 28 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান, বিশ্বের কাছে সাহায্য আবেদন

Link Copied!

পাকিস্তানে ভয়াবহ বন্যার তাণ্ডব অব্যাহত রয়েছে। দেশটিতে গেল ২৪ ঘণ্টায় নতুন করে অন্তত ১১৯ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে আরও ৭১ জন। এতে করে দেশটিতে বন্যায় মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়ালো এক হাজার ৩৩ জনে। এখন পর্যন্ত দেশটিতে বন্যায় আহত হয়েছে মোট এক হাজার ৫২৭ জন। দেশটির জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিএমএ) এই তথ্য জানিয়েছে।

বন্যায় বিপর্যস্ত দেশটি আন্তর্জাতিক সহায়তা পেতে বিভিন্ন সংস্থা ও রাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছে। ইতোমধ্যে পাকিস্তানের সাহায্যের আবেদনের প্রেক্ষিতে সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও আরও বেশকয়েকটি দেশ। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, এই মুহূর্তে জরুরি ভিত্তিতে আরও অর্থ প্রয়োজন।

সালমান সুফি নামের ওই কর্মকর্তা বলেন, জুন থেকে শুরু হওয়া বন্যায় হাজারের বেশি লোকের প্রাণহানি ঘটেছে, লাখো মানুষকে ঘরছাড়া করেছে। এর পরিস্থিতিতে জনগণকে সহায়তায় পাকিস্তান সরকার তার ক্ষমতার সর্বোচ্চটাই করছে।

দেশটির পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বেলুচিস্তানে চারজনের, গিলগিট বালতিস্তানে ছয়জনের, খাইবার পাখতুনখোয়ায় ৩১ জনের এবং সিন্ধুতে ৭৬ জনের মৃত্যু হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, ১৪ জুন থেকে এখন পর্যন্ত পাকিস্তানজুড়ে তিন হাজার ৪৫১ কিলোমিটারের বেশি রাস্তা বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে, ধসে পড়েছে ১৪৯টি ব্রিজ এবং ১৭০টি দোকান ধ্বংস হয়েছে।

এছাড়া নয় লাখ ৪৯ হাজার ৮৫৮ বাড়ি আংশিক বা পুরোপুরি ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে ছয় লাখ ৬২ হাজার ৪৪৬ বাড়ি আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে এবং দুই লাখ ৮৭ হাজার ৪১২টি বাড়ি পুরোপুরিভাবে ধ্বংস হয়েছে। সেই সঙ্গে সাত লাখ ১৯ হাজার ৫৫৮ গবাদি পশু মারা গেছে।

গত ৭২ ঘণ্টায় দেশটিতে অন্তত ১১০ জেলা নতুন করে বন্যার কবলে পড়েছে। পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনের খবরে বলা হয়েছে, বন্যায় পাকিস্তানের অর্ধেকের বেশি ডুবে গেছে। এতে দুর্দশায় পড়েছে দেশটির লাখ লাখ মানুষ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বন্যার কারণে যুক্তরাজ্যে তার সরকারি সফর স্থগিত করেছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০