biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজXDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশনbiggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাTuesday , 8 August 2023
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • মর্যাদাপূর্ণ ‘রোবোসাব ২০২৩’ এ রানার আপ ব্র্যাকইউ ডুবুরি

    Link Copied!

    বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবোটিকস প্রতিযোগিতা রোবোসাব ২০২৩ এ রানার আপ হয়েছে দেশের ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের তৈরিকৃত স্বয়ংক্রিয় ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি। সেই সাথে এই প্রতিযোগিতায় ইনজেনুইনিটি স্পেশাল অ্যাওয়ার্ডও জিতেছে এ দলটি। প্রতিযোগতায় প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, ব্র্যাক ইউনিভার্সিটি দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অফ আলবার্টা।

    রোবোনেশন এর পৃষ্টপোষকতা ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসেফিক এর সহ পৃষ্টপোষকতায় এবং ক্যালিফোর্নিয়ার ট্রান্সডেকে অবস্থিত অফিস অফ নেভাল রিসার্চ এর সহযোগিতায় অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি মেরিটাইম ইন্ড্রাস্ট্রিকে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় সেগুলোর সমাধান করে থাকে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৩১ জুলাই থেকে ৬ আগস্টে অনুষ্ঠিত এ বছরের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে ৩৪টি দল অংশ নেয়।

    আরও পড়ুন-   কক্সবাজারে পাহাড় ধসে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশে পানির নিচে গবেষণার ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় বলে পরিচিত ব্র্যাকইউ ডুবুরি স্বয়ংক্রিয়ভাবে পানির নিচে চলাচলে এবং মেশিন লার্নিং দ্বারা উপাত্ত সংগ্রহে সক্ষম। এটি পানি দূষণ হ্রাস, অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের ক্ষেত্রে টেকসই সমাধান প্রদান করতে পারে এবং সেই সাথে মানুষের জন্য অভিযান পরিচালনা করা দূরহ এমন ক্ষেত্রে স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ এবং গবেষণা পরিচালনা করতে পারে। বাংলাদেশের কথা মাথায় রেখে ব্র্যাকইউ ডুবুরির ক্যামেরা দ্বারা অপেক্ষাকৃত কম আলো এবং ঘোলা পানিতেও ভালোভাবে দেখা যায়। স্রোতযুক্ত পানিতে যাতে ভালোভাবে কাজ করতে পারে সে জন্য এতে আছে আটটি অত্যাধুনিক থ্রাস্টার।

    ব্র্যাকইউ ডুবুরি দলটির উপদেষ্টা হিসেবে রয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর ড. মোঃ খলিলুর রহমান এবং সহ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন রিসার্চ অ্যাসিসটেন্ট সায়ন্তন রায় অর্ক এবং মোঃ নাইম হোসেন সৈকত। ব্র্যাকইউ ডুবুরি দলটিতে রয়েছেন প্রায় ৫০জন শিক্ষার্থী। দলনেতার দায়িত্ব পালন করছেন এটিএম মাসুম বিল্লাহ মিশু এবং সহ দলনেতা হিসেবে রয়েছেন মোঃ মাহফুজুল হক।

    আরও পড়ুন-   ৪১তম বিসিএসের ফল প্রকাশ, ক্যাডার ২৫২০

    উপদলগুলোর নেতৃত্ব দিয়েছেন এসএম মিনুর করিম, নাজমুল হক অমি, শাওনক মোঃ ইবনে শাহরিয়ার তালুকদার, পার্থ প্রতিম সরকার জয়, সামিয়া আবদুল্লাহ এবং উমামা তাসনুভা আজিজ। দলটিতে কার্যকরী সদস্যের দায়িত্ব পালন করেছেন মাহদি উদ্দিন আহমেদ,সৌমিক হাসান শ্রান্ত, মোঃ মুশফিক বিল্লাহ এবং মোঃ সাজ্জাদ হোসেন চৌধুরী।

    অত্যন্ত মর্যাদাপূর্ণ রোবোসাব ২০২৩ এ ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ।

    তিনি বলেন, ‘ধারাবাহিক সাফল্যের ওপর ভিত্তি করে ব্র্যাক ইউনিভার্সিটির রোবোটিকস ক্লাবের ডুবুরি দলটি অনেক উজ্জ্বল সম্ভাবনার প্রতিশ্রুতি রেখে চলেছে। রোবোটিকসে বাংলাদেশের রয়েছে বিপুল সম্ভাবনা এবং এই ধরণের সাফল্যই বলে দিচ্ছে যে, ব্র্যাক ইউনিভার্সিটিও এতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।’

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ

    জে এম আলী নয়ন

    সর্বমোট নিউজ: 4964

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ 
  • আমাদেরকে ফলো করুন…