ঢাকাThursday , 25 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

মুহূর্তে তেলাপোকা-ছারপোকা দূর করার সহজ উপায়

Link Copied!

তেলাপোকা ও ছারপোকা মানুষ ও ঘর-বাড়ির জন্য খুবই ক্ষতিকর। তাই আপনাদের কিভাবে ঘর-বাড়ি থেকে তেলাপোকা-ছারপোকা দূর করতে এ টিপসটি ১০০% কার্যকরী, যা পরীক্ষিত।

টিপস-১: প্রথমে সেবলন বা ডেটল যে কোন একটি নিতে হবে। আর লাগবে পানি। ২৫০ গ্রাম পানির জন্য ৪ চা চামচ সেভলন বা ডেটল দিতে হবে। পানির পরিমান কম বেশি নিলে সেভলনের পরিমানও কম বেশি নিতে হবে। এরপর পানি এবং সেভলন ভালভাবে মিলিয়ে একটি বোতলে নিতে হবে। ভালোভাবে মিলানোটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভালোভাবে না মিশালে এটি কার্যকরী হবে না।

তারপর বোতলের সঙ্গে একটি স্প্রের মুখ লাগিয়ে স্প্রে করে দিতে হবে। যেখানে যেখানে তেলাপোকা বা ছারপোকা ঘুরে বেড়ায় সেখানে সেখানে স্প্রে করে দিতে হবে। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা বা ছারপোকা মরে যাবে বা চলে যাবে। আর কখনও আসবে না। পরপর এক সপ্তাহের মত স্প্রে করলে দেখবেন আপনার ঘর পুরোপুরি তেলাপোকা বা ছারপোকা মুক্ত হয়ে যাবে।

টিপস-২: ঘর-বাড়ি থেকে তেলাপোকা-ছারপোকা দূর করার জন্য লাগবে শশা এবং পরিমাণ মত পানি। নরমাল পানি নিলেও হবে। প্রথমে শশাটা কেটে নিতে হবে রাউন্ড সেপ করে। খুব বেশি মোটা করে কাটা যাবে না। যাতে ব্লেন্ডারে সহজে ব্লেন্ড করা যায় সে রকম করে পাতলা করে কাটতে হবে। খোসাসহ কেটে নিতে হবে। এবার কুচানো শশাগুলো ব্লেন্ড করে নিতে হবে। যদি ব্লেন্ডার না থাকে তবে পাটায় খুব মিহি করে বেটে নিতে পারেন। একটা শশার জন্য ৩ টেবিল চামচ পানি নিয়ে ব্লেন্ড করে নিতে হবে খুবই মিহি করে।

এরপর একটি ব্রাশের সাহায্যে শশার পেস্ট লাগাতে হবে। যেখানে যেখানে তেলাপোকার উপদ্রব বেশি সেখানে শশার পেস্ট লাগিয়ে দিতে হবে। তেলাপোকার উপদ্রব যতদিন থাকবে ততদিন লাগাতে হবে। উপদ্রব কমে গেলে কিছু দিন পরপর লাগালেও হবে। শশার পেস্ট বেশি ঘন আবার বেশি পাতলাও হতে পারবে না। লাগানোর পর যে পেস্ট বেছে যাবে তা একটি বক্সে ভরে নরমাল ফ্রিজে রেখে দিতে পারেন। পরে আবার একই পদ্ধতিতে এই পেস্ট ব্যবহার করা যাবে। এ টিপসের মাধ্যমে চেষ্টা করে দেখুন ঘর থেকে চিরতরে তেলাপোকা-ছারপোকা দূর হয়ে যাবে।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০