ঢাকাTuesday , 23 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

বেবী নাজনীনের জন্মদিন আজ

Link Copied!

কৃষ্ণহীরক কিংবা ব্ল্যাক ডায়মন্ড এই উপাধিগুলো শুনলেই মাথায় আসে জনপ্রিয় সংগীতশিল্পী বেবী নাজনীনের নামটি। ব্ল্যাক ডায়মন্ডখ্যাত এই সঙ্গীত তারকার জন্মদিন আজ। গুনি এই সঙ্গীতশিল্পী ১৯৬৫ সালের ২৩ আগস্ট নীলফামারী জেলার সৈয়দপুরে জন্মগ্রহণ করেন।

এলোমেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল… ঐ রংধনু থেকে কিছু কিছু রং এনে দাওনা… ও বন্ধুরে তুই কতদূরে… মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে… আমার ঘুম ভাঙ্গাইয়া গেলরে মরার কোকিলে… দু’চোখে ঘুম আসে না… কাল সারারাত ছিল স্বপনেরও রাত… ও বন্ধু তুমি কই কই রে… কই গেলা নিঠুর বন্ধুরে সারা বাংলায় খুঁজি তোমারে… এমন অসংখ্য জনপ্রিয় গানের মাধ্যমে চার দশকেরও বেশি সময় তিনি সমৃদ্ধ করেছেন বাংলা গানের ভান্ডার। আধুনিক গানের বাজারে সর্বাধিক সংখ্যক একক অ্যালবামের শিল্পী বেবী নাজনীন।
১৯৮০ সালে এহতেশাম পরিচালিত ‘লাগাম’ চলচ্চিত্রে আজাদ রহমানের সুর ও সংগীতে আহমেদ জামান চৌধুরীর লেখা একটি গানে কণ্ঠ দিয়ে চলচ্চিত্রের গানে অভিষেক হয় বেবী নাজনীনের।
১৯৮৭ সালে মকসুদ জামিল মিন্টুর সংগীত পরিচালনায় সারগাম থেকে প্রকাশিত প্রথম অ্যালবাম ‘পত্রমিতা’ বেবী নাজনীনের ক্যারিয়ারের মোড় ঘুড়িয়ে দেয়। সংগীতপ্রিয় সব মানুষের মনে তিনি যেন এক স্থায়ী আসন বানিয়ে ফেলেন ঐ অ্যালবাম দিয়েই। তারপর নিঃশব্দ সুর, ‘কাল সারা রাত’, ‘প্রেম করিলেও দায়’, ‘দু চোখে ঘুম আসে না’- শিরোনামের অ্যালবামগুলো আধুনিক গানের বাজারে বেবী নাজনীনকে জনপ্রিয় এবং সর্বত্রই গ্রহণযোগ্য শিল্পী হিসেবে চিহ্নিত করে।
তার নিজের অনেক গান তিনি নিজেই লিখেছেন, সুরও করেছেন।
তার লেখা ‘সে’, ‘ঠোঁটে ভালবাসা’ এবং ‘প্রিয়মুখ’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে বইয়ের বাজারে। তার সর্বশেষ একক অ্যালবাম ছিলো ‘ব্ল্যাক ডায়মন্ড বেবী নাজনীন’।
সমানতালে প্রতিনিধিত্ব করেছেন বেতার, টেলিভিশন, চলচ্চিত্র এবং দেশ বিদেশের স্টেজে।
এখন তিনি অবস্থান করছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশের চেয়ে বিদেশেই বর্তমানে ব্যস্ত সময় পার করছেন একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই সঙ্গীত তারকা। আগামী ২ থকে ৪ সেপ্টেম্বর শিকাগোতে অনুষ্ঠেয় ৩৬তম ফোবানা কনভেনশন ২০২২’এ পারর্ফম করবেন এই জনপ্রিয় সঙ্গীতশিল্পী।
দেশের রাজনীতির সঙ্গে জড়িত বেবী নাজনীন বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক।
তার পারিবারিক সূত্র জানায়, চলতি বছরের শেষ দিকে দেশে ফিরতে পারেন উত্তরবঙ্গের দোয়েল বেবী নাজনীন। গুণী এই শিল্পীর জন্মদিনে বিনোদন প্রতিদিনের শুভেচ্ছ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০