ঢাকাTuesday , 23 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

শিক্ষামন্ত্রী বলেন, “সপ্তাহের ছয় দিন পাঠদানের যে কাজ সম্পন্ন হত, তা পাঁচ দিনেই করতে হবে।”

Link Copied!

শিক্ষামন্ত্রী বলেন, “সপ্তাহের ছয়দিন পাঠদানের যে কাজ সম্পন্ন হত, তা পাঁচ দিনেই করতে হবে। আপাতত স্কুল-কলেজের সময়সূচি পরিবর্তন হচ্ছে না।”
বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন সাপ্তাহিক ছুটির সিদ্ধান্ত হলেও সময়সূচিতে এখনই কোনো পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
সোমবার সন্ধ্যায় ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে চলমান বিদ্যুৎ সঙ্কটে অফিসের কাজের সূচিতে পরিবর্তন আনার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।
দীপু মনি বলেন, “এমনিতেই আগামী শিক্ষাবর্ষ থেকে সপ্তাহে দুইদিন ছুটি থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন করার পরিকল্পনা আমাদের ছিলই। আমরা দুইদিন বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছি। সপ্তাহে দুইদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে।
“কেউ কেউ বলেছিলেন বৃহস্পতিবার ও শুক্রবার বন্ধ রাখা যায় কি না। কিন্তু আজকাল অনেক বাবা-মা কর্মজীবী। তাদের ছুটির সঙ্গে সমন্বয় রেখে তাদের কথা বিবেচনা করে শুক্র ও শনিবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।
“আমাদের শিক্ষকরা ছয়দিন ক্লাস করেন। কাজেই তারা পাঁচদিন ক্লাস নিলে আরও ভালো কাজ করতে পারবেন।”
বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে এই ছুটি কাজে দেবে কি না এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, “কিছুটা তো কাজে দেবেই। ঢাকা শহরে যে পরিমাণ যানবাহন চলে, তার একটা বিরাট সংখ্যক যানবাহন শিক্ষা প্রতিষ্ঠানগুলো কেন্দ্র করে চলে। কাজেই শুক্র-শনিবার স্কুল-কলেজ বন্ধ থাকলে এটা কিছুটা হলেও কমবে।”
ইউক্রেইন যুদ্ধের কারণে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে অস্থিরতা থাকায় ডলার সাশ্রয়ে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে বাংলাদেশ লোডশেডিং বাড়িয়েছে।
জ্বালানি বাঁচাতে বিদ্যুৎ সাশ্রয়ের চেষ্টায় কর্মঘণ্টা কমিয়ে অফিস ও ব্যাংকের নতুন সময়সূচি দিয়েছে সরকার।
বুধবার থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। এতদিন সরকারি কর্মীরা অফিস করতেন সকাল ৯টা থেকে বিকাল ৫টা। এখন থেকে ব্যাংক চলবে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০