biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাMonday , 29 May 2023
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • ট্রান্সফরমার চুরি প্রতিরোধে ডিভাইস উদ্ভাবন করেছে পাবনা পল্লী বিদুৎ সমিতি

    Link Copied!

    বৈদ্যুতিক লাইনের ট্রান্সফরমার চুরি প্রতিরোধ ব্যবস্থায় ডিভাইস উদ্ভাবন করেছে পাবনা পল্লী বিদুৎ সমিতি-১। সমিতির লাইনম্যান মোঃ সাজেদুর রহমান এই ডিভাইসটি তৈরী করেছেন। ট্রান্সফরমার চুরি প্রতিরোধে এই ব্যবস্থা বেশ কার্যকর হওয়ায় দিন দিন ডিভাইসটির জনপ্রিয়তা বাড়ছে।

    পাবনা পল্লী বিদুৎ সমিতি-১ এর জেলারেল ম্যানেজার মোঃ আকমল হোসেন বলেন, জেলায় ৩৫ হাজার ট্রান্সফরমারের মাধ্যমে বিদুৎ বিতরণ করা হয়। শতভাগ বিদ্যুতায়নের এ জেলায় বিদুৎ বিতরণ চ্যালেঞ্জ থাকলে ও ট্রান্সফরমার চুরি রোধ অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। গতবছর জেলায় ১৩৭টি ট্রান্সফরমার চুরি হয়, যার মুল্য কোটি টাকার অধিক। ট্রান্সফরমার বিদ্যুত বিতরণে ব্যাঘাত ঘটে যার ফলে খাদ্য উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

    আরও পড়ুন-   বেনাপোলে ২০ পিস স্বর্ণের বার জব্দ, আটক ৩

    এ অবস্থায় ট্রান্সফরমার চুরি প্রতিরোধে কর্তৃপক্ষ যখন হিমশিম খাচ্ছে তখনই ট্রান্সমিটার চুরি প্রতিরোধে ট্রান্সফরমার চুরি প্রতিরোধক ডিভাইস তৈরী করছে পাবনা পল্লী বিদুৎ সমিতি ১। কোন দুষ্কৃতিকারী ট্রান্সফরমার চুরির চেষ্টা করলে গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন (জিএসএম) টির মাধ্যমে গ্রাহকের মোবাইল ফোনে কলের মাধ্যমে অবহিত করবে।

    এ ছাড়াও এই সিস্টেমে এলইডি বাল্ব জ্বলে উঠবে এবং এলার্ম বেজে উঠবে। ফলে আশেপাশের লোকজন বুঝতে পারবে যে ট্রান্সফরমার চুরির জন্য কেউ চেষ্টা করছে। এর ফলে চুরি প্রতিরোধ করা সম্ভব হবে।

    XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন

    এই ডিভাইসটি তৈরী করেছেন পাবনা পল্লী বিদুৎ সমিতির লাইনম্যান মোঃ সাজেদুর রহমান। তাকে সহযোগীতা করেছেন জিএম, জিজিএম আইটি ও ডিজিএম এবং এম।

    আরও পড়ুন-   পুলিশকে আরও জনবান্ধব হওয়ার নির্দেশ রাষ্ট্রপতির

    বর্তমানে এই প্রযুক্তিতে খরচ পড়ছে ৪ হাজার টাকার মতো। বেশী করে বানালে খরচ কমে আসবে। পল্লী বিদুৎ সমিতি-১ বর্তমানে বেশকিছু ডিভাইস ব্যবহার করছে এবং উপকৃত হচ্ছে।

    গত ৭ ও ৮ মে রাজশাহী বিভাগীয় উদ্ভাবনী মেলায় অংশগ্রহণ করে এই প্রযুক্তি উদ্ভাবনের জন্য রাজশাহী বিভাগের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে পাবনা পল্লী বিদুৎ সমিতি-১।

    সূত্রঃ বাসস

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ

     

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ  
  • আমাদেরকে ফলো করুন…