ঢাকাSaturday , 20 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধ হচ্ছে

Link Copied!

লাইভে পণ্য বিক্রির সুবিধা আগামী ১ অক্টোবরেই বন্ধ করছে ফেসবুক। ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে মেটা। তবে ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে, কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেওয়া যাবে না।

সম্প্রতি প্রতিষ্ঠানটি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, অক্টোবর থেকে কেউ ফেসবুকে লাইভ শপিং ফিচারটি ব্যবহার করতে পারবে না। তবে, ইভেন্টভিত্তিক লাইভ সুবিধা বহাল থাকছে।

এফ-কমার্সের উদ্যোক্তারা ফেসবুকের এমন ঘোষণায় বেশ অস্বস্তিতে পড়েছেন। কারণ খাবার, পোশাক থেকে শুরু করে বাড়ি-গাড়িও বিক্রি হচ্ছে এফ-কমার্সের মাধ্যমে। শুধু  বাংলাদেশেই এফ-কমার্সের বাজারের আর্থিক মূল্য ৩৫০ কোটি টাকার বেশি।

তবে, বিষয়টি নিয়ে বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে দূর্বার ক্রাফ্ট নামক একটি পাট পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের ব্যাবস্থাপনা পরিচালক তানজিনা বেগম জানিয়েছেন- “ফেসবুকে সার্ভিসটি বন্ধ হচ্ছে সেটি বাংলাদেশে কখনো চালুই হয়নি। কয়েকটি দেশের জন্য ফেসবুক এই মার্কেটিং লাইভ সার্ভিসটি শুরু করেছিল, তারা সিই দেশগুলোর সেই সার্ভিটি বন্ধ করে দিচ্ছে। বাংলাদেশে আমরা যেভাবে লাইভে আমাদের পণ্যগুলো বিক্রি করে থাকি বা লাইভে যে কথা বলি সেটি বন্ধ হচ্ছে না”।

প্রসঙ্গ টেনে জানান, দু’বছর আগে ফেসবুক কর্তৃপক্ষ বিভিন্ন দেশে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।

মেটা আরও জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। গ্রাহক রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।

২০১৮ সালে চালু হওয়া এ ফিচারটি অনেকের মধ্যেই সাড়া জাগিয়েছিল। যা কয়েক দফা পরীক্ষামূলক ব্যবহারের পরে দু’বছর আগে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেও এ বছর এসে ইতি টানছে মেটার দেয়া এ সুবিধা।

শীর্ষসংবাদ/নয়ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০