ঢাকাSaturday , 20 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দিলেন পুতিন

Link Copied!

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে স্বাধীন পরিদর্শকদের একটি দলকে পরিদর্শনের অনুমতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনীয় এই বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক স্থাপনা এবং সামরিক আগ্রাসন শুরুর পরই গত মার্চ মাসের শুরুতে এটি দখল করে নেয় রুশ সেনারা। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ভ্লাদিমির পুতিন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যে ফোনালাপের পর ক্রেমলিন এই ঘোষণা দিয়েছে।

এর আগে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিবিসিকে বলেছেন, জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের পরিস্থিতি নিয়ে তিনি ‘উদ্বিগ্ন’। তিনি বলেছেন, জাপোরিঝিয়াকে কেন্দ্র করে সামরিক কার্যক্রম অবশ্যই বন্ধ করতে হবে।

সেখানে পরিদর্শক প্রবেশের অনুমতি দেওয়ার ব্যাপারে মস্কোর প্রতি দাবি জানিয়েছেন তিনি। এমনকি পরমাণু কেন্দ্রটিতে হামলা আত্মঘাতী হবে বলেও মন্তব্য করেছেন।

চলতি বছরের মার্চের শুরুর দিক থেকে জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের দখল রাশিয়ার হাতে। ইউক্রেনীয় প্রযুক্তিবিদরা এখনও রাশিয়ার নির্দেশ মোতাবেক এটি পরিচালনা করছেন।

ম্যাক্রোঁ ও পুতিনের মধ্যে কথা হওয়ার পর ক্রেমলিন জানিয়েছে, জাতিসংঘের তদন্তকারীদের জাপোরিঝিয়ায় প্রবেশের জন্য ‘প্রয়োজনীয় সহায়তা’ দিতে রাজি হয়েছেন পুতিন।

পুতিনের বিবৃতিকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল এটোমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মহাপরিচালক। জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র পরিদর্শনে নেতৃত্ব দিতে ইচ্ছা প্রকাশ করেছেন আইএইএ প্রধান।

জাতিসংঘ মহাসচিব এবং তুর্কি নেতা রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে বৃহস্পতিবার বৈঠকের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সমালোচনা করে বলেছেন, পরমাণু কেন্দ্রে ইচ্ছাকৃতভাবে হামলা করেছে মস্কো।

শীর্ষসংবাদ/নয়ন

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০