ঢাকাMonday , 25 July 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

ক্রিকেটকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে আইপিএল

hhzrc
July 25, 2022 3:04 pm
Link Copied!

ঢাকা :

টি-টোয়েন্টির জাঁকজমক সব টুর্নামেন্টের আড়ালে হারিয়ে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট। ক্রিকেট বিশ্বের নতুন আলোচিত এই বিষয়ে একে একে মুখ খুলছেন ক্রিকেটাররা। পাকিস্তানের কিংবদন্তী পেসার ওয়াসিম আকরাম তো ক্রিকেটের তালিকা থেকেই ওয়ানডেকে বাদ দিতে বলেছেন।

এরপর অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান উসমান খাওয়াজা বললেন, এখন সবার আগ্রহের তালিকায় তলানিতে ৫০ ওভারের ক্রিকেট। অস্ট্রেলিয়ান টপ অর্ডার ব্যাটসম্যানের মতে, ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পড়ছে ওয়ানডে ক্রিকেট।

অথচ ৫০ বছরের ইতিহাসে ওয়ানডে ক্রিকেট নানা ইতিহাস দেখেছে, এরই মধ্যে হয়ে গেছে ১২টি বিশ্বকাপও। তবে ৫০ পেরোনোর পরই অস্তিত্ব সংকটে পড়ে গেছে ওয়ানডে ক্রিকেট।

এ বিষয়ে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল অ্যাথারটন আরও আক্রমণাত্মক মতই দিয়ে বসলেন! জানালেন ওয়ানডে নয়, গোটা খেলাটাই এখন আছে খাদের কিনারে। তার মতে, আইপিএলই গলা টিপে মেরে ফেলছে ক্রিকেটকে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অ্যাথারটন বলেন, ‘খেলাটা এখন একেবারে খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। আইপিএলের শুরু থেকেই ক্রিকেটের শেষের শুরু হয়েছে।’

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সুপার লিগের সিরিজ বাতিল করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে সেই সফরের জায়গায় এখন তারা আয়োজন করবে নিজেদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ। সেটাই দৃষ্টিকটু ঠেকেছে অ্যাথারটনের কাছে।

তিনি বলেন, ‘আগামী বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবে না বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সময় যাতে ক্রিকেটাররা তাদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলতে যেতে পারে সে জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এই থেকেই তো পরিষ্কার হয়ে যায় বিষয়টা।’

সেই সিরিজ না খেলে নিজেদের বিশ্বকাপে খেলা অনেকটাই হুমকির মুখে ফেলে দিয়েছে প্রোটিয়ারা। তা মেনে নিয়েই দেশটির ক্রিকেট বোর্ড বাতিল করেছে সিরিজটি।

অ্যাথারটন বলেন, ‘এজন্য তারা পরের বিশ্বকাপে নিজেদের খেলার সম্ভাবনাটাও হুমকির মুখে ফেলে দিচ্ছে! এর ফলেই তো বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক ক্রিকেট আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের শক্তির ভারসাম্যটা কোথায় গিয়ে ঠেকেছে!’

আইসিসির ভবিষ্যৎ সফর সূচিতেও প্রাধান্য পেয়েছে আইপিএলসহ অন্য সব ফ্র্যাঞ্চাইজি লিগ। বিষয়টা মোটেও ভালো ঠেকছে না অ্যাথারটনের কাছে। তার মতে, এ কারণে ওয়ানডে ক্রিকেট তার আবেদন হারিয়ে ফেলছে।

কিছুদিন আগে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন ইংলিশ তারকা বেন স্টোকস। অ্যাথারটনের মতে, এটাই প্রমাণ ওয়ানডে ক্রিকেটের দুঃসময়ের। তার মত, দুঃসময় যদি না-ই হয় তাহলে যে ফরম্যাটে দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন স্টোকস, সেই ফরম্যাটকেই বিদায় বলবেন কেন?

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০