ঢাকাTuesday , 16 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

কাতার বিশ্বকাপে যেতে ইসরাইলকে পরিচয় দিতে হবে ফিলিস্তিনের

Link Copied!

আসন্ন ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে বড় বিপাকে পড়তে যাচ্ছে ইসরায়েলি সমর্থকেরা। কাতার বিশ্বকাপের ম্যাচ দেখতে যাওয়া সমর্থকদের ম্যাচ টিকিট বুকিং ও হসপিটালিটি প্যাকেজ বিক্রি করার জন্য ফিফার কাছ থেকে অনুমতি পেয়েছে ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামে একটি কোম্পানি। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিড়ম্বনার শিকার ইসরাইলিরা। কারণ সেখানে ইসরায়েলকে আলাদা দেশ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি, সেখানে তাদেরকে অন্তর্ভুক্ত করা হয়েছে ‘ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল হিসেবে।’

উইন্টারহিল হসপিটালিটি কোম্পানির একজন সেলস এজেন্ট ওয়েবসাইটে এই পরিবর্তন এনেছিল। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ইসরাইলের ফুটবলপ্রেমীরা। এমনটাই জানিয়েছে মার্কা, আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

আরও দেখুন- পরিবেশ রক্ষায় কাতার বিশ্বকাপে ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি

এমন খবরের পর বেশ সমালোচনার মুখেই পড়তে হয়েছে ফিফাকে। এ নিয়ে বেশ ক্ষোভ ঝাড়তে দেখা যায় ইসরায়েলি গণমাধ্যমগুলোতে। যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভে ফেটে পড়েছেন ইসরায়েলিরা।

মুসলিম দেশগুলোর বেশিরভাগের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই ইসরাইলের। তাদের সঙ্গে সম্পর্ক নেই বিশ্বকাপের আয়োজক কাতারেরও। বরং ফিলিস্তিন-ইসরাইল দ্বন্দ্বে কাতার বরাবরই ফিলিস্তিনের পক্ষে। অনেক মুসলিম অধ্যুষিত রাষ্ট্রের মতো, কাতারের কাছেও ইসরাইলে ফিলিস্তিনের জোরপূর্বক দখলদার একটি দেশ। যাদের দেশ হিসেবে স্বীকৃতি দেয়া যায় না।

ইসরায়েলিরা ক্ষোভে ফেটে পড়লেও মুসলিম বিশ্বের ফুটবল সমর্থকেরা এটাকে দেখছেন ফিলিস্তিনে ইসরায়েলের বর্বর আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবে।

আরও দেখুন- বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সংগ্রাম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী: কাদের

তবে বিশ্বকাপ যেহেতু একটি বৈশ্বিক প্রতিযোগিতা, এখানে পুরোপুরি হস্তক্ষেপ করতে পারে না আয়োজক রাষ্ট্রটি। এ বিষয়ে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার শরণাপন্ন হয় ইসরাইল। ফুটবলের অভিভাবক সংস্থাটির মধ্যস্থতায় অবশ্য ফুটবল সমর্থকদের কাতার যাত্রা সহজ করতে ঐকমত্যে পৌঁছেছে দুই দেশ। চুক্তি অনুযায়ী ইসরায়েলি সমর্থকরা নিজেদের পাসপোর্ট দিয়েই কাতারে গিয়ে বিশ্বকাপ উপভোগ করতে পারবেন। অনলাইনে ম্যাচের টিকিট কেনার পর তাদের একটি ফ্যান আইডি দেয়া হবে। সেটার মাধ্যমে তারা ফ্লাইট বুকিং, হোটেল এবং গাড়ি ভাড়া করতে পারবেন। তেল আবিব থেকে তারা সরাসরি বিমান ধরতে পারবেন কাতারের দোহায়।

আগামী ২০ নভেম্বর মাঠে গড়াবে ২২তম বিশ্বকাপ আসরের প্রথম ম্যাচ। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতারের প্রতিপক্ষ ইকুয়েডর। বৈশ্বিক এ আসরে ৩২ দলের তালিকায় যদিও ইসরাইলে নেই, তারা ফুটবলের প্রতি ভালোবাসা থেকে মাঠে উপস্থিত হতে চায়।

আরও দেখতে পারেন-

⇒ দেশেই উৎপাদন হয় পেট্রল-অকটেন, তবুও কেন বাড়ল দাম?

⇒ আমিরের ‘লাল সিং চাড্ডা’ ছবির প্রশংসা করায় বিপাকে হৃত্বিক

⇒ আন্দোলন করুক, কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী

⇒ কুড়িগ্রামের নদ-নদীর চরে আখ চাষ, লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা

⇒ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সংগ্রাম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী: কাদের

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০