ঢাকাTuesday , 16 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

পরিবেশ রক্ষায় কাতার বিশ্বকাপে ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি

Link Copied!

শুধু আধুনিক সব সুযোগ-সুবিধাই নয়, পরিবেশের ভারসা’ম্য র’ক্ষায় আসন্ন কাতার বিশ্বকাপের ব্যবহার হবে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি। টুর্নামেন্ট চলাকালে স্টেডিয়ামসহ পুরো এলাকার তাপমা’ত্রা নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা থাকলেও তার নেতিবাচক প্রভাব পরিবেশের ওপর পড়বে না বলছেন আয়োজকরা। বিশ্বকাপে পর্যটক ও দর্শকদের জন্য থাকবে সোলার বিদ্যুৎচালিত গাড়ি। উ’ত্তপ্ত মরুর বুকে এ যেন একখ’ণ্ড স্বর্গ।

আরও দেখুন- কাতার বিশ্বকাপ সূচিতে আসছে পরিবর্তন

ওপর থেকে যে দৃশ্য শুধু মনোমু’গ্ধকরই নয়, চোখের জন্য প্রশান্তিরও বটে। বছর, মাস পেরিয়ে কাতার বিশ্বকাপের ক্ষ’ণগণনা এখন ঠে’কেছে দিনে। সংখ্যার হিসাবে যা ১০০ দিনেরও কম। কাতারের প্রচ’ণ্ড গরম এড়াতে বিশ্বকাপের প্রথাগত নিয়ম ভে’ঙে এবার এই টুর্নামেন্ট জুন-জুলাইয়ের বদলে হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। কিন্তু তাতেও পুরোপুরি মিলবে না নি’স্তার। তাইতো টুর্নামেন্ট শুরুর পর স্টেডিয়াম এবং এর আশপাশের পুরো এলাকার তাপমাত্রা থাকবে কৃ’ত্রিম উপায়ে নিয়ন্ত্রিত। তবে এ নিয়েও আছে স’মালোচনা।

আরও দেখুন- আমিরাতের গোল্ডেন ভিসা পেলেন তামিম

পরিবেশবাদীরা বলছেন, এ জন্য যে পরিমাণ কার্বন নি’র্গত হবে তাতে পরিবেশের ওপর ফেলবে নে’তিবাচক প্রভাব। তবে আয়োজকরা বলছেন, পরিবেশের কথা চিন্তা করেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কাজে লা’গানো হবে ভারসাম্য র’ক্ষায়। এবারের আসরে অন্যবারের চেয়ে কম কার্বন নিঃ’সরণ হবে। বিষয়টি মাথায় রেখেই আমরা স্টেডিয়ামগুলোর নকশাতেও বিশেষ পরিবর্তন এনেছি। স্টেডিয়ামে তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য বিশেষ এয়ারকুলার ব্যবহার হবে যাতে শ’ক্তির পুনরায় ব্যবহার করা যায়, যা ৪০ শতাংশ বিদ্যুৎ বাঁ’চিয়ে দেবে। এখানেই শেষ নয়। বিশ্বকাপের প্রতিটি ম্যাচে টিকিট চাহিদা তু’ঙ্গে দর্শকদের। তাইতো স্টেডিয়ামে আসনের সংখ্যা বাড়লেও তা যেন হিতে না হয় বিপরীত, সেদিকেও সজাগ দৃষ্টি আয়োজকদের। বিপুল পরিমাণ এই দর্শকদের পরিবহনে যে বাস থাকবে যাতে ব্যবহার করা হবে বিশেষ সোলার এনার্জি। আমরা যতটা সম্ভব খনিজ শ’ক্তিকে এড়িয়ে চলছি।

আরও দেখুন- গার্ডার পড়ে নিহত রুবেলকে নিয়ে ৭ বউয়ের টানাটানি

বিষাক্ত কার্বনের পরিমাণ আরও হ্রাস করতে সব গাড়িই বি’দ্যুতে চলবে। ইতোমধ্যে আমরা এই গাড়ির পরীক্ষামূলক ব্যবহারে সফল হয়েছি। এমনকি আমাদের পরিকল্পনা আছে বিশ্বকাপের পরও এই ব্যবস্থা চালু রাখার। পরিবেশের কথা চি’ন্তা করে সমুদ্রপাড়ের রাশ আবু আবুদ স্টেডিয়ামকে টুর্নামেন্টের পরে পুরোপুরি নেয়া হবে সরিয়ে। একদিন এগিয়ে কাতার বিশ্বকাপ শুরু হবে ২০ নভেম্বর। যার পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

আরও দেখতে পারেন-

⇒ দেশেই উৎপাদন হয় পেট্রল-অকটেন, তবুও কেন বাড়ল দাম?

⇒ আমিরের ‘লাল সিং চাড্ডা’ ছবির প্রশংসা করায় বিপাকে হৃত্বিক

⇒ আন্দোলন করুক, কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী

⇒ কুড়িগ্রামের নদ-নদীর চরে আখ চাষ, লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা

⇒ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সংগ্রাম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী: কাদের

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০