ঢাকাTuesday , 16 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন

পুরুষের শার্টের বোতাম ডানে কিন্তু নারীদের বাম দিকে কেনো?

Link Copied!

ইউনিসেক্স, বর্তমান সময়ের জনপ্রিয় ফ্যাশনের নাম। এটি এমন এক ফ্যাশন যা নারী-পুরুষ উভয়ই করতে পারেন। চশমা থেকে শুরু করে জিন্স, টি-শার্টসহ আরো অনেক ধরনের পোশাকই ইউনিসেক্স।

একটা সময় পুরুষরা সাধারণত শার্ট পরতেন। কিন্তু বর্তমানে নারীরাও শার্ট পরছেন। তবে এই দুটি শার্টের মধ্যে বড় একটি পার্থক্য রয়েছে। পার্থক্যটি হলো, যেখানে পুরুষের শার্টের বোতাম থাকে ডান দিকে, সেখানে নারীদের শার্টের বোতাম সবসময় থাকে বাম দিকে।

আরও দেখুন- এইচএসসি পাসে অফিসার ক্যাডেট নিচ্ছে নৌবাহিনী

ফ্যাশন করে মেয়েরা বামদিকে বোতাম ব্যবহার করেন একথা মোটেও ঠিক নয়। বরং এর পেছনে রয়েছে বিশেষ কিছু কারণ। চলুন জেনে নেয়া যাক কারণগুলো-

প্রাচীনকাল থেকে ছেলেরা সাধারণত নিজের শার্ট নিজেই পরে থাকে। তিনি রাজা-মহারাজাই হোন কিংবা সাধারণ কেউ। কিন্তু সেই সময়ে সম্ভ্রান্ত পরিবারের মেয়েদের জন্য বাড়িতে দাসী থাকতো। তারাই শার্ট পরিয়ে দিতেন। শার্ট পরিয়ে দাসীরা সামনে থেকে শার্টের বোতাম লাগিয়ে দিতেন। তাদের সুবিধার জন্যই মেয়েদের শার্টের বোতাম বাম দিকে রাখা হতো বলে কথা প্রচলিত আছে।

এছাড়া প্রাচীন রাজাদের আমলে ছেলেরা যখন ঘোড়া নিয়ে ছুটতেন তখন রাস্তার বাম দিক ঘেঁষেই যেতেন, যাতে ডান হাতে তলোয়ার চালাতে সুবিধা হয়। সেই তলোয়ার গোঁজা থাকতো বাম কোমরে। যাতে তলোয়ার বের করার সময় জামা বা কোটের বোতামের খাঁজে আটকে না যায়, সেজন্যই বোতাম বসানো হতো ডান দিকে। তাছাড়া সেই আমলে রাজা কিংবা সেনানী, ডান হাতে তলোয়ার ধরে প্রতিপক্ষের মোকাবিলা করতে হতো। খালি থাকতো বাম হাত। বাম হাতে শার্ট বা কোটের বোতাম খোলার সুবিধার জন্যই বোতাম বসানো হতো ডান দিকে।

আরও দেখুন- আমিরাতের গোল্ডেন ভিসা পেলেন তামিম

অন্যদিকে মেয়েরা যখন ঘোড়ায় চড়তো, বর্তমানে মোটর সাইকেলে বসেন, দুটো পা-ই সাধারণত বাম দিকে থাকে। শার্টের ভেতরে যেন বাতাস ঢুকতে না পারে, সেজন্যই বোতাম বসানো হয় বাম দিকে। আরেকটি যুক্তি হলো, নারীদের ক্ষেত্রে ছোট বাচ্চাকে বাম দিকে ধরতে সুবিধা হয় এবং বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় ডান হাতে শার্টের বোতাম খুলতে হয়। সেক্ষেত্রে বোতাম ডান দিকে থাকলে তা খুলতে কষ্ট হয়। বিষয়টা মাথায় রেখেই বোতাম বাম দিকে বসানো হয়।

আরো একটি তত্ত্ব হলো, অনেক ক্ষেত্রে একজন দর্জিকে একসঙ্গে ছেলে-মেয়েদের শার্ট বানাতে হয়। ছেলে ও মেয়েদের শার্ট যেন মিশে না যায়, প্রয়োজনে করে আলাদা করে নেয়ার সুবিধা রাখতে দর্জি ছেলেদের শার্টের বোতাম ডান দিকে আর মেয়েদের শার্টে বাম দিকে বসায়।

আরও দেখতে পারেন-

⇒ নারীরা কোন রঙের পোশাক পরলে পুরুষরা বেশি আকর্ষিত হয়

⇒ আমিরের ‘লাল সিং চাড্ডা’ ছবির প্রশংসা করায় বিপাকে হৃত্বিক

⇒ বিয়ের আগে বিপাশার প্রতি আকৃষ্ট হন মাধবন

⇒ কুড়িগ্রামের নদ-নদীর চরে আখ চাষ, লাভের স্বপ্ন দেখছেন কৃষকরা

⇒ কৌশল খাটিয়ে চমক! মাসে আয় ৭ লাখ টাকা

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন
  • Social