ঢাকাSaturday , 21 January 2023
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছে সরকারঃ শিক্ষামন্ত্রী

    Link Copied!

    আমরা আমাদের শিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছি মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, “আমরা আমাদের নিচে তো বটেই উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে যাই পড়ুক ভাষা, আইসিটি, সফট স্কিল শেখাতেই হবে। এ জায়গাগুলোতে আমাদের সঙ্গে উন্নত দেশের পার্থক্য থেকে যায়।”

    শনিবার (২১ জানুয়ারি) নগরের নেভি কনভেনশন হলে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) ইউনিভার্সিটির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

    biggapon বিজ্ঞাপন

    শিক্ষামন্ত্রী বলেন, এসব দক্ষতা অর্জনের পর যখন তারা সনদ নিয়ে বের হবে, তখন তারা চাকরি দাতার কাছে গিয়ে বলবে না আমাকে একটা চাকরি দেন, আমি পরে কাজ শিখে নেব। তারা দক্ষ জনবল হিসেবে চাকরিতে অংশ নেবে।

    আরও পড়ুন-    লক্ষ্মীপুরে রাস্তায় পড়ে রইল অটোরিকশা চালকের নিথর দেহ

    দীপু মনি বলেন, ডিপ্লোমা ইনস্টিটিউট হিসেবে এটি যাত্রা শুরু করেছিল। এরপর স্নাতক পর্যায়ে পাঠদান, সবশেষ এখন বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করছে। এ ধরনের ইউনিভার্সিটি ঢাকায় রয়েছে। চট্টগ্রামের মতো জায়গায় দ্বিতীয়টি স্থাপিত হয়েছে। যেটি খুবই যৌক্তিক। দুঃখজনক হলেও সত্য, ক্রমবিকাশমান তৈরি পোশাক শিল্পে দক্ষ জনশক্তি আমাদের বিশ্ববিদ্যালয়গুলো থেকে দিতে পারছি না। আমরা দক্ষ যোগ্য জনবল দেশেই তৈরি করতে চাই। সেজন্যই বিশেষায়িত বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে।

    biggapon বিজ্ঞাপন

    তিনি আরও বলেন, আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি চেয়েছিলেন বলে দেশের বিভিন্ন স্থানে বিশেষায়িত ইউনিভার্সিটি হচ্ছে। আজকে এ বিশ্ববিদ্যালয় চারটি বিভাগ দিয়ে শুরু হচ্ছে। সামনের এটি আরও বড়। আমাদের দক্ষ জনবলের অভাব রয়েছে সেটি পূরণ করবে। তৈরি পোশাক শিল্পকে আরও এগিয়ে নিয়ে যাবে।

    আরও পড়ুন-    করোনার টিকাঃ এক ব্যক্তির পেছনে সরকারের খরচ ১০-১৫ হাজার

    সিবিইউএফটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

    জানা গেছে, মার্চের প্রথম দিকে সিবিইউএফটির শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে এতে চারটি বিভাগে ৩৫ জন করে ১৪০ শিক্ষার্থী ভর্তি করানো হবে। এছাড়া আরও একটি অনুষদের অধীনে বিশ্ববিদ্যালয়টিতে দুটি বিভাগ চালু প্রক্রিয়াধীন রয়েছে।

    এর আগে ২০১৩ সালে চট্টগ্রাম বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিআইএফটি) প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠানটি থেকে ইতোমধ্যে ৫ শতাধিক ছাত্র-ছাত্রী স্নাতক ডিগ্রি অর্জন করে তৈরি পোশাক শিল্পের ব্যবস্থাপনায় অংশগ্রহণ করেছে। পরবর্তীতে এটিকে বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে উদ্যোগ নেওয়া হয়। ২০২০ সালে এটির অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির মাধ্যমে ২০২২ সালে ২৪ অক্টোবর সিবিইউএফটি স্থাপনের অনুমতি পাওয়া যায়।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon বিজ্ঞাপন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন
  • Social