ঢাকাWednesday , 18 January 2023
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • লাল পতাকা হাতে নিয়ে ১২ দফা দাবিতে শ্রমিকরা রাজপথে

    Link Copied!

    ২০২২-২৪ অর্থ বছরে বাজেটে অর্থ বরাদ্দ করে মৌলিক অধিকারসহ ১২ দফা দাবিতে লক্ষ্মীপুরে রাজপথে কর্মসূচি পালন করছে ‘ইমারাত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)’ লক্ষ্মীপুর শাখা।

    বুধবার (১৮ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে লক্ষ্মীপুর প্রসক্লাব প্রাঙ্গণে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এর-আগে নির্মাণ শ্রমিকরা কপালে লালফিতা বেঁধে ও হাতে লাল পতাকা নিয়ে তারা বিক্ষোভ করেন। শ্রমিকদের অধিকার আদায়ের বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে উঠে তাদের কর্মসূচি।

    এতে বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর (ইনসাব) জেলা শাখার সভাপতি মো. আবদুল মাবুদ, সহসভাপতি কামরুজ্জামান, মোফাচ্ছের বিল্লাহ, সাধারণ সম্পাদক মো. নুর আলম, সাংগঠনিক সম্পাদক মো. হারুন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সেলিম ও নারী নেত্রী মমতাজ বেগম।

    এসময় বক্তরা বলেন, নির্মাণ শ্রমিকরা কঠোর পরিশ্রম করে একটি ইমারত তৈরি করে। বহুতল ভবন নির্মাণ করে। কলকারখানা ও এমপি মন্ত্রীদের বিলাসবহুল বাড়ি নির্মাণ করে। কিন্তু আমরা শ্রমিক সেই সঠিক মজুরি পায়। আমাদের কোন শ্রমিক কাজ করা অবস্থা আহত বা মৃত্যুবরণ করলে আমরা, সেই খোঁজখবর রাখে না সংশ্লিষ্ট ব্যক্তিরা।

    দাবিগুলো হচ্ছে – (১) সরকারি উদ্যোগে রাজধানী ঢাকা শহরে থানা ও ওয়ার্ড ভিত্তিক এবং সারাদেশে জেলা ও উপজেলা ভিত্তিক নির্মাণ কলোনী স্থাপন করে সুফল মূল্যে দীর্ঘমেয়াদি লীজ প্রদানের মাধ্যমে নির্মাণ শ্রমিকদের বাসস্থান নিশ্চিত করতে হবে। কলোনীতে শ্রমিকদের ছেলে মেয়েদের লেখাপড়া জন্য স্কুল এবং চিকিৎসা কেন্দ্র স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

    (২) শ্রম আইন সংশোধনী ২০০৬ এর ৩২৩ ধারা মোতাবেক জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিলে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাফ) এ প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে হবে।

    (৩) নারী নির্মাণ শ্রমিকদের সমকাজে সমমজুরী নিশ্চিত করতে হবে।

    (৪) নির্মাণ শ্রমিকদের জন্য রেজিস্ট্রার খাতা রাখার বিধান সকল নির্মাণাধীন ভবনে বাস্তবায়ন করতে হবে।

    (৫) কর্মস্থলে নির্মাণ শ্রমিকরা যাতে সন্ত্রাস,চাঁদাবাজি ও সহিংসতা শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।

    এভাবে ১২ দফা দাবি নিয়ে লক্ষ্মীপুর প্রেসক্লাব প্রাঙ্গণে দু’শতাধিক নির্মাণ শ্রমিক অবস্থান কর্মসূচি পালন করে। এ-র পূর্বে ঝুমুর সিনেমা হল এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে তারা।

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
    Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন
  • Social