ঢাকাSaturday , 3 December 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • উলিপুরে লাউ শাক চাষে দ্বিগুণ লাভ

    Link Copied!

    কুড়িগ্রামের উলিপুরে উপজেলার বিভিন্ন এলাকায় লাউ শাক চাষ করে দ্বিগুণ লাভ করছেন লাউ শাক চাষিরা। সারা বছর বাজারে লাউ শাকের চাহিদা থাকায় লাউ শাক চাষের প্রতি বেশি আগ্রহ বেড়েছে লাউ শাক চাষিদের।

    সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় উঁচু উঁচু পতিত জমি কংবা আবাদি জমিতে লাউ শাক চাষ করে দ্বিগুন লাভ করছেন লাউ শাক চাষিরা। তারা একই জমিতে লাউ শাক এবং লাল শাক চাষ করে মাত্র ৩০ দিনের মধ্যে বাজারে বিক্রি করে দ্বিগুণ টাকা লাভ করছেন লাউ শাক চাষিরা। তারা বলেন অল্প খরচে এবং অল্প সময়ে দ্বিগুণ টাকা লাভ করা যায় লাউ শাক চাষ করে। বাজারে সারা বছরই বাজারে লাউ শাকের চাহিদা থাকে।

    Durbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশনবিভিন্ন এলাকা গুলোর মধ্যে উপজেলার রাজারাম ক্ষেত্র, পাতিলাপুরি, টাপুরকুটি, দলদলিয়া, থেতরাই, সাতদরগাহ, তবকপুর, নাগড়াকুরা, গুনাইগাছ ও বজরা সহ আরও অনেক এলাকায় দেখা যায় লাউ শাকের বাম্পার ফলন হয়েছে। তারা লাউ শাক বাজার জাত করতে লাউ শাক উঠাতে ব্যাস্ত সময় পার করছেন। তারা বলেন বাজারে লাউ শাকের এতই চাহিদা বাজারে উঠানোর সাথে সাথেই ক্রেতারা কিনে শেষ করে দেয়। তারা বলেন একই জমিতে ৩ থেকে ৪ বার পর্যন্ত অল্প খরচে লাউ শাক চাষ করা সম্ভব।

    আরও পড়ুন-    অব্যাহত পরিবহন ধর্মঘটে অচল রাজশাহী

    উপজেলার মাগুরা খামার গ্রামের লাউ শাক চাষি মোজাহারুল ইসলাম বলেন, আমি প্রায় ১৫ শতক জমিতে একই সংগে লাউ শাক ও লাল শাক চাষ করেছি। এ পর্যন্ত আমার খরচ হয়েছে মাত্র ২ হাজার টাকা। আমি লাউ শাক পাইকারের নিকট বিক্রি করেছি ৭ হাজার টাকা। লাউ শাক বিক্রি করেছি ২৫ শত টাকা। সর্বমোট শাক বিক্রি করেছি ৯ হাজার ৫ শত টাকা। লাভ হয়েছে মাত্র ৩০ দিনে ৭ হাজার ৫ শত টাকা।

    লাউ শাক ক্রয় করা পাইকার মাজেদুল ইসলাম বলেন, আমি উপজেলার অনন্তপুর থেকে এখানে লাউ শাক ক্রয় করতে এসেছি। আমি প্রায় ৭ হাজার টাকার লাউ শাক ক্রয় করেছি। এগুলো উপজেলার বিভিন্ন গ্রামীণ বাজার গুলোতে বিক্রি করব। উক্ত লাউ শাক বাজারে বিক্রি করে লাভ হবে প্রায় ৪ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। তিনি বলেন একই জমিতে ৩ থেকে ৪ বার পর্যন্ত লাউ শাক চাষ করা যায়। অনেক লাভবান ও হওয়া যায় বলে জানান তিনি।

    এ বিষয়ে উপ-সহকারী কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, ভালো জাতের লাউ শাক চাষে অনেক লাভবান হওয়া যায়। কারণ লাউ শাক চাষে খরচ কম আবার একই জমিতে ৩ থেকে ৪ বার পর্যন্ত লাউ শাক চাষ করা যায়। যা খরচের থেকে দ্বিগুন লাভ করা সম্ভব বলে জানান তিনি।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon বিজ্ঞাপন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০