ঢাকাFriday , 12 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. প্রযুক্তি সংবাদ
  15. ফিচার

বে-দখল খাল উদ্ধারে প্রশাসনের সহযোগিতা চাইলেন রায়পুরের শিল্পপতি

Link Copied!

বৃষ্টি হলেই-লক্ষ্মীপুরের রায়পুরে হায়দরগঞ্জ উপ- শহরের বিশালাকার বাজারসহ কয়েকটি সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে শহরের বাসিন্দাদের সীমাহীন দুর্ভোগে পড়তে হয়। জলাবদ্ধতা দূরিকরন ও দুর্ভোগ লাগবে বাজারের জন্য ১২০টি ডাষ্টবিন, ১৪টি সোলার স্ট্রিট লাইট, ৮ আটটি সিসি ক্যামেরা উপহার দেন। এছাড়াও বেদখল হয়ে যাওয়া ডাকাতিয়া নদীর সংযোগ খাল উদ্ধারে প্রশাসনের সহযোগিতা চাইলেন এবং তা সংস্কারের জন্য যে কয়দিন ভেকু ব্যবহার করা হবে তার সম্পুর্ন ভাড়া দেয়ার প্রতিশ্রুতি দেন শিল্পপতি মোঃআলি খোকন।

বৃহস্পতিবার বিকালে (১১ আগষ্ট) হায়দরগঞ্জ বাজারে উপজেলা চেয়ারম্যান, ইউএনও, ইউপি চেয়ারম্যান ও আ’লীগ নেতাদের উপস্থিস্থিতিতে দুই শতাধিক ব্যবসায়ীদের সাথে সভা করে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি ও ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্ব মোহাম্মদ আলী খোকন।

হায়দারগন্জ বাজারের ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা উপস্থিত ছিলেন, শিল্পপতি আলহাজ্ব মোহাম্মদ আলী খোকন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন দাশ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রফিকুল হায়দার বাবুল পাঠান, বিশিষ্ট ব্যবসায়ী শওকত আলী বাবুল, ইউপি চেয়ারম্যান দুলাল হাওলাদার ও ব্যবসায়ী নেতা সাইজুদ্দিন মোল্লা প্রমুখ।

সরেজমিনে দেখা গেছে, মেঘনা উপকূলীয় অঞ্চল প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ঐতিহ্যবাহী হায়দরগঞ্জ বাজার। বাজারের প্রধান সড়কের পাশে ফাঁড়ি থানা, কামিল মাদরাসা, বালিকা বিদ্যালয়, ভূমি অফিস, স্বাস্থ্য কেন্দ্রও ঐতিহাসিক জামে মসজিদ রয়েছে। এসব গুরুত্বপূর্ণ স্থানে সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতা দেখা দেয়। পানিনিষ্কাশনের নালা ময়লা-আবর্জনায় ভরাট হয়ে গেছে। এ ছাড়া সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। ঢালাই উঠে রড বেরিয়ে এসেছে। বহু খানাখন্দের সৃষ্টি হয়েছে। এ কারণে যানবাহন ও পথচারীদের চলাচলে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

স্থানীয় বিপণিবিতান ‘পালকি.’-এর পরিচালক মনির হোসেন বলেন, প্রায় ১০ বছর ধরে সড়কের এমন বাজে অবস্থা হয়েছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। সামান্য বৃষ্টি হলেই পানি আটকে দোকানপাটে উঠে যায়। এতে ব্যবসায়ীদের দুর্দশার আর সীমা থাকে না। তাই শিল্পপতি মোহাম্মদ আলি খোকন বিভিন্ন উপকরন উপহার দেন। এসময় তিনি বেদখল হওয়া ডাকাতিয়া নদীর সংযোগ খালটি দখলমুক্ত করার জন্য উপজেলা চেয়ারম্যান ও ইউএনও’র প্রতি অনুরোধ জানান।।

হায়দরগঞ্জের ব্যবসায়ী মোঃ ইউসুফ আলী বলেন, নিয়মিত নালা পরিষ্কার রাখলে এমন জলাবদ্ধতা দেখা দিত না। ময়লা-আবর্জনায় নালা ভরে থাকে। পানি ঠিকমতো নামতে পারে না। এ কারণে সামান্য বৃষ্টিতেই সড়কে হাঁটুপানি জমে। অনেকের বাসাবাড়িতেও পানি ঢোকার অবস্থা হয়।অথচ এটি একটি সুশিক্ষিক জনবহুল উপকূলীয় এলাকা হয়।

স্থানীয় সমাজ সেবক তাহসিন হাওলাদার বলেন, সড়কের বেশ কয়েকটি স্থানে রড বের হয়ে আছে। এতে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। পঁচা পানির দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসার উপক্রম হয়। হেঁটে যাওয়ার উপায় থাকে না। বছরের প্রথম বৃষ্টিতে হায়দারগঞ্জ বাজারের প্রতিটি রাস্তার চিত্র এই রকম । প্রতিবছরের ন্যায় এই বছরও বাজার থেকে ইজারা বাবদ প্রায় ৪০ লক্ষ টাকা সরকার তুলে নিয়েছে এবং গত ১৫ বছরে যাহার পরিমান কমপক্ষে ৫ কোটি টাকা ছিল। কিন্তু বিনিময়ে বাজারের অবকাঠামো খাতে এক টাকাও ব্যায় হয়নি । উপজেলা পরিষদের সমন্বিত একাউন্টে প্রায় ৬১ লক্ষ টাকা থাকলেও ইজারার টাকা আমাদের উন্নয়ন ছাড়া কোথায় গেল ? রায়পুর পৌরসভায় চলতি বছর ২৯ কোটি টাকার বাজেট হয়েছে, তার ভেতর ৪/৫ কোটি টাকা নিজস্ব আয় ছাড়া সবেই সরকারের অনুদান বা লোন বিপরীতে আমাদের বাজার কেন্দ্রীয় সরকারের অনুদান তো পায়েই না এমনকি নিজস্ব আয়কেও অন্য এলাকার মানুষ তাদের কাজে লাগায় ! এই চিত্র থেকে মুক্তি চাই।।।

চরআবাবিল ইউপি কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বাংলা সনে ১৪২৯ বছরের জন্য ৩৯ লক্ষ ৪৬ হাজার ৭০৫ টাকা গত ২০ বছরে এক মিটার রাস্তাও সংস্কার বা উন্নয়নের দরপত্রই হয়নি। ।

উত্তর চরআবাবিল ইউপি চেয়ারম্যান জাফর উল্যা দুলাল হাওলাদার বলেন, বাজার উন্নয়নের জন্য শিল্পপতি মোহাম্মদ আলি খোকন ১২০ টি ডাষ্টবিন, ১৪ সোলার স্ট্রিট লাইট, ৮ আটটি সিসি ক্যামেরা
ও বেদখল হওয়া খাল পরিস্কার করার জন্য যে ভেকু আনা হবে তার সম্পুর্ন ভাড়া উপহার হিসেবে প্রতিশ্রুতি দিয়েছেন। ব্যবসায়ীদের যাতে অসুবিধায় পড়তে না হয়, নিয়মিত নালা পরিষ্কার রাখা হচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০