biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাMonday , 21 November 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি
Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • শেয়ার করুন-

  • Xrovertourism rovaar ad বিজ্ঞাপন
  • উলিপুরে আমন ধান কাটার উৎসব-বাম্পার ফলন

    Link Copied!

    কুড়িগ্রামের উলিপুরে উপজেলার সকল এলাকায় আমন ধান কাটার উৎসব শুর হয়েছে। আমন ধানের বম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাশি। এবারে ভালো ফলন ও বাজারে ধানের ভালো দাম থাকায় তাদের মনে অনেক আনন্দ দেখা যায়।

    সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আমন ধানের আগাম জাত সহ অন্যান ধানের জাতের বাম্পার ফলন হওয়ায় আমন চাষিরা অনেক খুশি। এসব এলাকায় ধান কাটার উৎসব শুরু হয়েছে।

    জানা গেছে, চলতি মৌসুমে ১৩ টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ব্রি ধান-৭০, ৭১, ৭৫, বিনা ধান-১১, ১৭, হাইব্রিড এরাইজ-৭০১ ও হিরা ধান-১০ সহ আরও অনেক জাতের আমন ধানের চারা রোপন করা হয়েছিল। সকল প্রকার জাতের ধানের বাম্পার ফলন হয়েছে। তবে এ সব এলাকার আমন চাষিরা বলেন ধানের বাজার ধান মারাই পর্যন্ত ভালো থাকলে আমরা অনেক লাভবান হতে পারব।

    উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, এ বছর উলিপুর উপজেলায় পৌরসভাসহ মোট ২৪ হাজার ৩০০ হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার অর্জিত লক্ষ্যমাত্রা ২৪ হাজার ৫৫০ হেক্টর।

    আমন চাষিরা বলেন, এখন অনেক সময় লাগে এমন ধান আর চাষ করেন না। কারন অল্প সময়ের মধ্যে হয় সে ধান চাষে ব্যাস্ত আমন চাষিরা। তাই আমন চাষিরা পানি সাইল, পাইজাম, বিআর-১১, ২২, সহ বিভিন্ন জাতের ধান চাষাবাদ না করে এই আগাম জাতের ধান চাষে আগ্রহী।

    আরও পড়ুন-    বিরামপুরে আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

    আমন চাষিরা আরও জানায়, আগাম জাতের আমন ধান ১ ’শ ১০ থেকে ১ ’শ ২০ দিনের মধ্যে এই ধান কাটা-মাড়াইয়ের উপযোগী হয়। প্রতি হেক্টর জমিতে গড়ে ফলন আসে সাড়ে ৪ থেকে ৫ মেট্রিক টন। পোকামাকড়ের আক্রমনের আগেই এই ধান কাটা শেষ হয়ে যায়। আবার এই ধান কেটে দ্রুত ওই জমিতে আলু, গম, সরিষা, তিল ও তিষিসহ নানান জাতের সবজি আবাদ করা সম্ভব বলে জানান তারা।

    উপজেলার থেতরাই ইউনিয়নের হারুনেফড়া গ্রামের আদর্শ ও সফল চাষি বলেন, এবারে আমি ১’শ ৫০ শতক জমিতে বি আর-৮৭ ও গুটি স্বর্না ধান লাগিয়েছি। ধানের যে বম্পার ফলন হয়ে তাতে আশাকরি ৭০ থেকে ৮০ মণ ধান পাবো।

    তিনি আরও বলেন ধান উঠানোর পর এই জমিতে মাছের চাষ করবেন। একই জমিতে ধান ও মাছ চাষে অনেক লাভ হয় বলে জানান তিনি।

    এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মুকিত বিন লিয়াকত বলেন, এবারে আবহাওয়া প্রতিকূল থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। মাঠ পর্যায় আমাদের উপ-সহকারী কর্মকর্তারা সার্বক্ষনিক তদারকি করেছেন। আমন চাষিদের বিভিন্ন ধরনের রোগ বালাই পোকামাকড় দমন সম্পর্কে অবগত করিয়েছেন। তবে ধানের বাজার ভালো থাকলে আমন চাষিরা অনেক লাভবান হবে বলে জনান তিনি।

    শীর্ষসংবাদ/নয়ন

    biggapon বিজ্ঞাপন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০