ঢাকাSaturday , 13 August 2022
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন-বিচার
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও কৃষি
  7. খেলাধুলা
  8. গনমাধ্যাম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. ফ্যাশন
biggapon বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর
  • অক্টোবর হতে ফেসবুক লাইভে বিক্রি করা যাবে না কোনো পণ্য!

    জে এম আলী নয়ন
    August 13, 2022 9:23 am
    Link Copied!

    শুধু যোগাযোগ মাধ্যম হিসেবেই নয় বরং মার্ক জুকারবার্গের ফেসবুক (Facebook)- এর খ্যাতি আছে অর্থ উপার্জনের হাতিয়ার হিসেবেও। অনেক মানুষ ফেসবুককে শুধু তাদের যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার না করে বরং ফেসবুকের মাধ্যমে অনলাইন ব্যবসা করে আয় করে থাকেন। আর এদিকে ক্রেতারা ঘরে বসেই পেয়ে যান তাদের পছন্দের জিনিস। তবে এবার সেই ফেসবুক বান্ধব ব্যবসায়ীদের মাথায় হাত পড়তে চলছে!  সকলের জন্য এবার দুঃসংবাদ! আগামি ০১ অক্টোবর/২২ থেকে ফেসবুক তাদের লাইভ শপিং পরিষেবাটি বন্ধ করে দিবে ঘোষণা দিয়েছে। অর্থাৎ আর লাইভে এসে পণ্য বিক্রির সুযোগ দেবেন না ফেসবুক। তার মানে ফেসবুকে কেনাকাটার দিন শেষ হতে চলেছে শীঘ্রই।

    বিষয়টা ঠিক কী? বর্তমানে ফেসবুকে ব্যবসা সংক্রান্ত বহু গ্রুপ রয়েছে। অনেকেই তাঁদের পণ্য নিয়ে লাইভ করেন। পছন্দ হলে তা কিনে নেন দর্শকরা। এভাবেই চলে ব্যবসা। তবে এই ব্যবসা সংক্রান্ত ভিডিও বা লাইভ দীর্ঘ সময়ের হয়। ফেসবুকের পক্ষ হতে বলা হয়েছে, বড় ভিডিও দেখার ধৈর্য্য কমে গিয়েছে ব্যবহারকারীদের মধ্যে। বদলে বেড়েছে রিল বা কম সময়ের ভিডিও দেখার আগ্রহ। সেই কারণে ফেসবুক ও ইনস্টাগ্রামে রিলের উপরই জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    মেটার পক্ষ হতে বলা হয়েছে, ০১ আগস্টের পর ফেসবুকে আর পণ্য সংক্রান্ত প্লে-লিস্ট বানানো যাবে না। কোনও পণ্য ট্যাগও করা যাবে না। অর্থাৎ পণ্য বিক্রি করা যাবে না। তবে এই সুযোগ মিলবে রিল ভিডিওতে। অর্থাৎ রিলে পণ্য ট্যাগ করা যাবে। তবে ফেসবুক লাইভ করা যাবে। ফেসবুকের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে ফেসবুক ভিত্তিক ব্যবসায়ীদের। কারণ, মাত্র কয়েকবছরে ফেসবুকে ব্যবসা করে সফলতার মুখ দেখেছেন অনেক মানুষ। কারণ, এতে অল্প সময়ে অনেক মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়।

    উল্লেখ্য, ২০১৮ সালে ফেসবুকে লাইভ শপিং ফিচারটি এসেছিল। অল্প সময়ের মধ্যেই সকলের প্রিয় হয়ে উঠেছিল ফিচারটি। ফেসবুকের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই মন ভার ক্রেতা ও বিক্রেতাদের মাঝে।

    শীর্ষসংবাদ/নয়ন

    Share this...

    বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০