ঢাকাSunday , 24 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া ও কৃষি
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. প্রযুক্তি সংবাদ
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

২০ টাকার নাপা সিরাপ একলাফে ৩৫ টাকা!

hhzrc
July 24, 2022 3:31 pm
Link Copied!

প্রতিটি জিনিসের লাগামহীন দামে যখন যাপিত জীবন পিষ্ট, তখন প্রায় দ্বিগুণ করা হলো জীবনরক্ষকারী ওষুধের দাম। যে নাপা সিরাপ ২০ টাকা ছিল, তা হঠাৎ একলাফে হলো ৩৫ টাকা! এমন ৫৩টি জরুরি ওষুধের দাম বেড়েছে। এর পক্ষে ওষুধ প্রশাসন অধিদপ্তর সাফাই গাইলেও বিশেষজ্ঞরা বিরোধিতা করছেন।

নাপা প্যারাসিটামল সিরাপ। শিশুদের জ্বর নিরাময়ে বহুল ব্যবহৃত একটি ওষুধ। খুচরা বাজারে এই ওষুধ ২০ টাকা করে বিক্রি হতো। তবে এখন তা কিনতে হচ্ছে ৩৫ টাকায়।

প্রাথমিক স্বাস্থ্যসেবার ব্যবহৃত এমন ২০টি জেনেরিকের ৫৩টি ওষুধের দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে বিভিন্ন মাত্রার প্যারাসিটামলের দাম বেড়েছে ৫০ ভাগের উপরে

বিক্রেতারা বলছেন, নাপা সিরাপ আগে ২০ টাকা ছিল, এখন ৩৫ টাকা করছে। আর ট্যাবলেট ছিল ৭ টাকা ২০ পয়সা, এখন করছে ১২ টাকা। নাপা এক্সটেনড ছিল ১৫ টাকা, ওটা করা হয়েছে ২০ টাকা।

এরই মধ্যে নতুন দামে ওষুধ বাজারে আসেতে শুরু করেছে। তবে বিষয়টি এখনো নজরে আসেনি অনেকেরই। সার্বিক বিবেচনায় ওষুধের দাম বাড়ানোর সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন বিশেষজ্ঞরা।

বিএসএমএমইউর ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান বলেন, যে ৫৩টি ওষুধ রয়েছে, তা পুরো ওষুধ বাজারের ২ থেকে ৫ শতাংশের মধ্যেও না। কাঁচা মালের মূল্য বেড়েছে, দীর্ঘদিন যাবত আমরা মূল্য অ্যাডজাস্ট করিনি। একইভাবে এই ছোট ছোট কারণে দেশের ১৭-১৮ কোটি মানুষের বিপদের সময়ে তাদের কাঁধে না দিয়ে প্রতিষ্ঠানগুলোর কাঁধে আরও কিছুদিন নেয়া উচিত ছিল বলে মনে করি আমি।

এই বিশেষজ্ঞের মতে দাম না বাড়িয়ে জনগণের স্বার্থে সরকারের উদ্যোগ নেয়া উচিত ছিল। এ বিষয়ে অধ্যাপক ডা. সায়েদুর রহমান আরও বলেন, একজন মানুষ কাউন্টারে গিয়ে দর কষাকষি করতে পারে না। কিন্তু সরকার যখন কেনার চেষ্টা করবে, তখন সব উৎপাদন প্রতিষ্ঠানের সঙ্গে দর কষাকষি করতে পারবেন। সরকার মানসম্মত ওষুধকে একদম ন্যায্যমূল্যে ক্রয় করতে পারবে এবং তারপর মানুষকে সরবরাহ করবে।

প্রাথমিক স্বাস্থ্য সেবায় ব্যবহৃত ১১৭টি ওষুধের দাম বাড়ানোর ক্ষমতা সরকারের হাতে। এর মধ্যে বেড়েছে ৫৩টির দাম।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০