ঢাকাMonday , 25 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. প্রযুক্তি সংবাদ
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

স্বপ্নের পদ্মা সেতু : এক মাসে টোল আদায় ৮০ কোটি

hhzrc
July 25, 2022 12:36 pm
Link Copied!

ঢাকা :

স্বপ্নের পদ্মা সেতু চালুর এক মাস পূর্ণ হচ্ছে আজ সোমবার। রোববার (২৪ জুলাই) পর্যন্ত ২৯ দিনে টোল আদায় হয়েছে ৮০ কোটি ৩৯ লাখ ৩ হাজার ৪৭০ টাকা। এ হিসেবে বছর আদায় হবে ৯৬৪ কোটি ৪৮ লাখ ৪১ হাজার ৬৪০ টাকা। এ সময় মাওয়া ও জাজিরা প্রান্ত হয়ে যানবাহন পার হয়েছে ৫ লাখ ৭৫ হাজার ৪৬২ টি।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উন্নয়নের সুফল পাচ্ছে সাধারণ জনগণ। এছাড়া এখনো এ সেতুকে ঘিরে মানুষের আগ্রহের কমতি নেই। এ কারণে ছুটির দিনে বিশেষ ট্যুরের ব্যবস্থা করেছে পর্যটন করপোরেশন। গত শুক্রবার ৯৯৯ টাকায় পদ্মা সেতু দেখার বিশেষ এ ট্যুরের উদ্বোধন করা হয়।

পর্যটন করপোরেশন সূত্রে জানা যায়, প্রথম ট্যুরেই মিলেছে ৬০ জন দর্শনার্থী। আগে এলে আগে পাবেন ভিত্তিতে এসব দর্শনার্থীকে দুটি শীতাতপ নিয়ন্ত্রিত ট্যুরিস্ট কোস্টারে রাজধানীর আগারগাঁও থেকে পদ্মা সেতু দেখাতে নিয়ে যাওয়া হয়। প্রথম ট্যুরে দুটি কোস্টার ছাড়াও একটি মাইক্রোবাসে করে কিছু দর্শনার্থী নেওয়া হয় বলে জানান করপোরেশনের উপব্যবস্থাপক (বিপণন ও ভ্রমণ) শেখ মেহদি হাসান।

তিনি আরও জানান, গত ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত পদ্মা সেতু দেখতে আগাম বুক হয়ে গেছে। এই দুই দিনে ১১০ জন দর্শনার্থী পদ্মা সেতু দেখতে আগাম বুকিং দিয়েছেন।

গত ২৫ জুন আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন স্বপ্নের পদ্মা সেতু। ২৬ জুন থেকে যানবাহন চলাচল শুরু হয়। স্বপ্নের পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় হয়েছে ২ কোটি ৭৪ লাখ ৬৬ হাজার ৮৫০ টাকা। প্রথম দিনে দুই প্রান্ত থেকে যান পারাপার হয়েছে ৬১ হাজার ৮৩১টি। এর মধ্যে মাওয়া প্রান্ত থেকে ৩১ হাজার ১৯৭টি যানবাহন, আর জাজিরা প্রান্ত থেকে ৩০ হাজার ৬৩৯টি যানবাহন সেতু অতিক্রম করে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ জানায়, সেতু চালু হওয়ার পর দিন অর্থাৎ ২৭ জুন টোল আদায় হয় ২ কোটি ১৯ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা, ২৮ জুন টোল আদায় হয়েছে ১ কোটি ৯৪ লাখ ৫৮ হাজার ১০০ টাকা, ২৯ জুন আদায় হয়েছে ১ কোটি ৯২ লাখ ৯২ হাজার ৮০০ টাকা, ৩০ জুন টোল আদায় হয়েছে ১ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৪৫০ টাকা। জুলাই মাসের ১ তারিখে টোল আদায় হয়েছে ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা, ২ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৩২ লাখ ৭১ হাজার ৬৫০ টাকা, ৩ জুলাই টোল  আদায় হয়েছে ১ কোটি ৯১ লাখ ৯৬ হাজার ৩৫০ টাকা, ৪ জুলাই টোল আদায় হয়েছে ১ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার ৩০০ টাকা, ৫ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ২৬ লাখ ৭৬ হাজার ৭০০ টাকা, ৬ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৪২ লাখ ৩হাজার ৭৫০ টাকা, ৭ জুলাই টোল আদায় হয়েছে  ৩ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৬৫০ টাকা, ৮ জুলাই টোল আদায় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা, ৯ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ৩০০ টাকা, ১০ জুলাই টোল আদায় হয়েছে ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা, ১১ জুলাই টোল আদায় হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৫৫ হাজার ৪০০ টাকা, ১২ জুলাই টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৩ লাখ ৬৩৪ হাজার ৪৫০ টাকা, ১৩ জুলাই টোল আদায় হয়েছে ৩ কোটি ৪ লাখ ২৮ হাজার ৪৫০ টাকা, ১৪ জুলাই টোল আদায় হয়েছে ২ কোটি ৯১ লাখ ৪৮ হাজার ৫০ টাকা এবং ১৫ জুলাই ৩ কোটি ৬৫ লাখ ৮১ হাজার ৫০ টাকা টোল আদায় করা হয়েছে।

তবে ৮ জুলাই সর্বোচ্চ রেকর্ড পরিমাণ টোল আদায় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। এদিকে ওই দিন গাড়ি পারাপার হয়েছে ৩১ হাজার ৭২৩টি। সব থেকে কম টোল আদায় হয়েছে ঈদের দিন ১০ জুলাই।  মোট ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা। ওই দিন গাড়ি পারাপার হয়েছে মোট ১১ হাজার ৯৫৪টি। এ ভাবে গতকাল ২৪ জুলাই পর্যন্ত এই বিপুল পরিমাণ টাকার টোল আদায় করা হয় বলে নিশ্চিত করেন মাওয়া টোল প্লাজায় দায়িত্বে থাকা পদ্মা সেতুর সাইট অফিস নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান। তিনি সাংবাদিকদের বলেন, ঈদের সময় চাপ ছিল, তবে সে চাপ আমরা সফলভাবে সামলাতে পেরেছি।

সেতু কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী মো. জিয়াদউল হাসান বলেন, এখনো আমাদের মোট কত টাকা আদায় হয়েছে তার হিসেবে আজ সোমবার বা আগামীকালের মধ্যে শেষ হবে। তবে কত টাকা আদায় হতে পারে জানতে চাইলে তিনি বলেন, সবমিলিয়ে প্রায় সাড়ে ৮৪ কোটি টাকার অধিক আদায় হতে পারে। টোল আদায়ের ধীরগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, শিগগির দ্রুত সময়ের মধ্যে যানবাহন চলাচল করতে পারবে। তখন পদ্মা সেতুর দুই পারে যানজট আর হবে না বলে তিনি জানান।

পর্যটন করপোরেশন জানায়, সপ্তাহে দুই দিন সংস্থাটি দর্শনার্থীদের পদ্মা সেতু দেখাতে নিয়ে যাবে। প্রতি শুক্র ও শনিবার বিকেলে ঢাকার আগারগাঁওয়ের পর্যটন ভবন থেকে বিকেল ৪টায় আগ্রহী দর্শনার্থীদের নিয়ে যাত্রা শুরু করে পদ্মা সেতু ঘুরিয়ে আবার রাত ১০টায় ফিরে আসবে। যদিও প্রথম যাত্রায় নির্ধারিত সময়সীমা ধরে রাখা সম্ভব হয়নি। রাস্তার যানজট ও উদ্বোধনী অনুষ্ঠানের বিলম্বের কারণে কিছুটা বাড়তি সময় লাগে প্রথম দিন।

এদিকে প্রথম দিন দর্শনার্থীরা ৯৯৯ টাকায় পদ্মা সেতু দেখার সুযোগ পেলেও আগামী শনিবার থেকে ভ্রমণ খরচ বাড়বে। শনিবার যেসব দর্শনার্থী পর্যটন করপোরেশনের কোস্টারে চড়ে পদ্মা সেতু দেখতে যাবেন, তাদের জনপ্রতি গুনতে হবে ১ হাজার ২০০ টাকা। এ বিষয়ে শেখ মেহেদি হাসান নামে পর্যটন করপোরেশনের এক কর্মকর্তা বলেন, আমাদের এ প্যাকেজের খরচ ২ হাজার টাকা। প্রথম কয়েক দিন বিশেষ মূল্যছাড় দেওয়া হচ্ছে।

সংস্থাটি জানিয়েছে, ২৯ আসন করে ৫৮ আসনের দুটি এসি ট্যুরিস্ট কোস্টার প্রতি শুক্র ও শনিবার দর্শনার্থী নিয়ে পদ্মা সেতু পার হয়ে ফরিদপুরের ভাঙ্গা চত্বর পর্যন্ত যাবে। আপাতত সপ্তাহে দুই দিন এ ভ্রমণের আয়োজন করা হবে। দর্শনার্থীদের চাহিদা বিবেচনায় পরে তা আরো বাড়ানো হতে পারে।

‘স্বপ্নের পদ্মা সেতু ভ্রমণ’ শীর্ষক প্যাকেজ ট্যুরটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এরপর আগ্রহী দর্শনার্থীদের নিয়ে দুটি ট্যুরিস্ট কোস্টার পদ্মা সেতুর উদ্দেশে যাত্রা শুরু করে। গত ২৩ জুলাই ও আগামী ২৯ জুলাই যাত্রার জন্যও আগাম বুক হয়ে গেছে বলে পর্যটন করপোরেশন সূত্র জানায়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০