ঢাকাTuesday , 26 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. কৃষি বার্তা
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. প্রযুক্তি সংবাদ
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

ব্যাংকে বিদ্যুৎ ও জ্বালানির ব্যয় কমা‌নোর নির্দেশ

Sheersha Sangbad
July 26, 2022 4:59 pm
Link Copied!

অর্থনীতি:

দেশের সকল তফসিলি ব্যাংককে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় কমাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোর কাছে পাঠানো এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় ব্যাংকগুলোকে চলতি বছরের বাকি ৬ মাস (জুলাই, ২০২২) এবং ২০২৩ সালের জুন মাস পর্যন্ত ব্যাংকগুলোকে ব্যয়ে কৃচ্ছ্র সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো হলো:

১. ক) জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), ওয়েল ও লুব্রিকেন্টর বরাদ্দকৃত অর্থ হতে ব্যয় ন্যূনতম ২০ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে ১০ শতাংশ এবং ২০২৩ পঞ্জিকা বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ হ্রাস করতে হবে।
খ) বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে এবং ২০২৩ পঞ্জিকা বছরের প্রথম ৬ মাসে আনুপাতিক হারে ব্যয় হ্রাস করতে হবে।
গ) সাশ্রয়কৃত অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

 ২. পূর্বোক্ত অনুচ্ছেদের নির্দেশনা অনুসারে ব্যয় হ্রাস সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে নিরীক্ষার নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকগণের চাহিদার প্রেক্ষিতে সরবরাহ করতে হবে।

 ৩. উপরিউক্ত নির্দেশনার ক্ষেত্রে জুলাই, ০ ২০২২ হতে ডিসেম্বর, ২০২২ পর্যন্ত সময়ে ব্যয়িত অর্থ ডিসেম্বর, ২০২২–এর আর্থিক বিবরণী এবং জানুয়ারি, ২০২৩ সাল হতে জুন, ২০২৩ সাল পর্যন্ত সময়ে ব্যয়িত অর্থ ডিসেম্বর, ২০২৩ সালের আর্থিক বিবরণীতে প্রতিফলিত হতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০