ঢাকাWednesday , 27 July 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া ও কৃষি
  6. খেলাধুলা
  7. গনমাধ্যাম
  8. চাকরি
  9. জাতীয়
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. প্রযুক্তি সংবাদ
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

তিন মাস পর বড়পুকুরিয়া কয়লাখনিতে উৎপাদন শুরু

Sheersha Sangbad
July 27, 2022 10:22 am
Link Copied!

দিনাজপুর :

প্রায় তিন মাস বন্ধ থাকার পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনিতে উৎপাদন শুরু হয়েছে। নির্ধারিত সময়ের প্রায় ২০ দিন আগেই বুধবার (২৭ জুলাই) পরীক্ষামূলকভাবে কয়লা উৎপাদন শুরু হয়েছে বলে জানিয়েছে পেট্রোবাংলা।

পরিত্যক্ত ফেইজ থেকে নতুন ফেইজে যন্ত্রপাতি স্থানান্তর ও সংস্কার কাজ সম্পন্ন করে আগস্টের মাঝামাঝি খনির ১৩০৬ নম্বর ফেইজ থেকে কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় অধিক জনবল নিয়োগের মাধ্যমে ২০ দিন আগেই কাজটি সম্পন্ন হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান।

গত ১ মে খনির ১৩১০ নম্বর ফেইজ (কূপ) থেকে কয়লা উত্তোলন শেষ হয়, যা ১৯ জুন থেকে পরিত্যক্ত ঘোষণা করা হয়। তারপর নতুন করে ১৩০৬ নম্বর ফেইজ থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়া শুরু করা হয়।

উৎপাদনে থাকা দেশের একমাত্র কয়লাখনি বড়পুকুরিয়া। এখানে উৎপাদিত কয়লার পুরোটাই বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হয়ে থাকে। কয়লার ঘাটতির কারণে অনেকদিন ধরেই বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। কয়লা উত্তোলনের কারণে উত্তরাঞ্চলে অতিরিক্ত লোডশেডিংয়ের যে শঙ্কা তৈরি হয়েছিল তা অনেকটা কমে যাবে বলে আশা করা হচ্ছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০